kalerkantho

তা না হলে, জীবনে একটিও চলচ্চিত্রে অভিনয় করবো না : মোশাররফ করিম

মাহতাব হোসেন   

২২ আগস্ট, ২০১৯ ১৫:৪০ | পড়া যাবে ৪ মিনিটে



তা না হলে, জীবনে একটিও চলচ্চিত্রে অভিনয় করবো না : মোশাররফ করিম

মোশাররফ করিমের আজ জন্মদিন। জন্মদিনে ব্যস্ত সময় পার করছেন এমনটা নয়- জন্মদিনের প্রথম প্রহরে কেক কেটেছেন এই অভিনেতা। তবে নিজে কেটেছেন তা কিন্তু নয়, পরিবারের আয়োজনেই কেক কাটতে প্রায় বাধ্য হয়েছেন। বৃহস্পতিবারে ভোরে কানাডার উদ্দেশ্যে রওনা দিয়েছেন এই অভিনেতা। বললেন, বিশদিনের মতো থাকবো। আগামী মাসের ১০-১১ তারিখে দেশে ফিরে আসব।' কালের কণ্ঠের সঙ্গে বিভিন্ন সময় কথা বলেছেন তিনি।

মোশাররফ করিম বললেন, জন্মদিন নিয়ে আমার কোনো মাথাব্যথা নেই। প্রতিদিনের মতোই কাটে। কাজের ব্যস্ততায় এই দিনের কথা মনেই থাকে না। তবে এই দিন নিয়ে মাথাব্যথা থাকে আমার পরিবার, আশপাশের কিছু প্রিয় মানুষ আর ভক্তদের। রাত ১২টা থেকে তারা বিভিন্নভাবে উইশ করে, কেক কাটে; আমার কাজ শুধুই অংশগ্রহণ করা। শুটিংয়ে থাকলে ইউনিটের সবাই সেদিন কেক কেটে সারপ্রাইজ দেয়।'

গত কোরবানির ঈদে মোশাররফ করিমের অভিনীত নাটকের সংখ্যা ১৯ টি। এরমধ্যে বেশকিছু নাটকের জন্য প্রশংসিত হয়েছেন তিনি।  অবশ্য নাটকের বিষয়ে বেশ সিরিয়াস তিনি। এক্সপেরিমেন্টাল কাজ করছেন। বললেন, আমি যে কাজগুলো করি সেখানে নিজেকে ভাঙতে চেষ্টা করি। অনেক সময় সম্ভব হয় না। যেখানে নিজেকে ভাঙতে পারি তাতে সন্তুষ্টি পাই। এবারের ঈদে সন্তুষ্টি নিয়ে বেশ কিছু কাজ করেছি। সংখ্যা হিসেবে করিনি। এখন যদি বলেন, আগে তো আরও বেশি সংখ্যক নাটক থাকত, এখন সে সংখ্যা কমে এল কেন? যখন বেশি করেছি তখনও বলা হতো নাটক এত বেশি করি কেন? প্রশ্ন থাকবেই। আমি শুধু আমার অভিনয়টা করতে চাই। সংখ্যার হিসাবে কম না বেশি এটা দেখি না।'

দেশে ভারতীয় বাংলা চলচ্চিত্রের আগ্রাসনে খুবই হতাশ এই অভিনেতা। তিনি বলেন, ক্রমাগত কলকাতার চলচ্চিত্র আমাদের দেশে জায়গা করে নিচ্ছে। রাস্তায় বের হলেই অসংখ্য পোস্টার। এটা খুবই হতাশ জনক। চলচ্চিত্রে অভিনয়ের বিষয়ে এক প্রশ্নের জবাবে মোশাররফ করিম বলেন, আমার কাছে যদি ভালো গল্প আসে, ভালো সিনেমা আসে, আর আমার যদি চরিত্র পছন্দ হয় তাহলে করবো। না হলে জীবনে আর একটিও চলচ্চিত্রে অভিনয় করবো না। 

নির্মাণের ক্ষেত্রে শৃঙ্খলার অভাব উল্লেখ করে মোশাররফ করিম বলেন, অমুকে চ্যাংরাবান্দা থেকে আইসা একজন ইমরানের সাথে থাইকা মেকআপ দেইখা মেকআপম্যান হইয়া যাচ্ছে।  ও দূর থেকে দেখছে এখানে শেড দেয়, সেখানে শেড দেয়। সে বুঝে ফেলল যে এটা খুব সহজ। ওর ভেতরে কোনো ফিলোসফি নাই, ওর ভেতরে কোনো সৌন্দর্য নাই। ওর মেক আপ্টা দাঁড়ায় না, ওর মেক আপটা নাটকে কী কাজে লাগবে সেটা দাঁড়ায় না। সেইজন্য ওকে আমি কোনো দোষ দিতে চাই না। বিষয়টা হলো আমরা কোনো প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে চাই না। এই ইনফ্র্যাস্টাকচারটা আমাদের দেশে তৈরি হয়নি, এটা তৈরি হলে অনেক ভালো কিছু হবে।

সংকটের মধ্যেও নাটক হচ্ছে মনে করেন তিনি। মোশাররফ করিম বলেন, নাটক ইন্ডাস্ট্রিতে এখন চলছে সংকট, এভাবে চলতে দেওয়া ঠিক নয়। এখানে এখন এত এত সংকট যে বিস্মিত হওয়া ছাড়া উপায় নেই। তবে এটা ভাবলেও অবাক হই যে, শত সংকটের মাঝেও কিন্তু ভালো নাটক ঠিকই হচ্ছে। এখানে ভালো কাজ উপহার দেওয়ার মতো সেই মানের কোনো ইনস্টিটিউশন নেই। যেখান থেকে বড় বড় ক্যামেরাম্যান বের হবে, এডিটর বের হবে, অভিনেতা বের হবে, পরিচালক বের হবে। তার কিছুই নেই। তবুও এখানে ভালো নাটক হচ্ছে। 

অভিনয়ে এতো সময় দেন। তাহলে পরিবারে কি সময় দেন না, দিতে পারেন না? মোশাররফ করিমের কাছে প্রশ্ন ছিল এটা। উত্তর দিতে তিনি সময় নেন না। বললেন, 'পরিবারে সময় দিলেও ঝামেলা, না দিলেও ঝামেলা। যখন আপনি সময় দেবেন তখন আলোচনার অন্যান্য বিষয় এসে যাবে। শুরু হতে পারে ঝামেলা। আবার সময় যদি না দেন তাহলেও হবে ঝামেলা।' তবে মোশাররফ করিম স্বর একটু নিচে নামিয়ে বললেন তিনি পরিবারের জন্য সময় বরাদ্দ রাখেন। পরিবারকে সময় দেন ঠিকভাবেই। 

 

মন্তব্য



সাতদিনের সেরা