kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

‘কাদের আইসক্রিম’ যাচ্ছে আন্তর্জাতিক উৎসবে

নিজস্ব প্রতিবেদক   

৯ আগস্ট, ২০১৯ ২০:১৭ | পড়া যাবে ২ মিনিটে



‘কাদের আইসক্রিম’ যাচ্ছে আন্তর্জাতিক উৎসবে

গ্রামের এক সহজ-সরল মানুষ আইসক্রিমওলা কাদের। নদীর পাড়ে এক কুঁড়ে ঘরে থাকেন। স্কুলসহ নানা জায়গায় আইসক্রিম বিক্রি করেন। সামান্য উপার্জন দিয়ে সংসার চালান। হঠাৎ করেই তার জীবনে ঘটে যায় নানা ঘটনা। নব্বইয়ের দশকের ঘটনা এবং তার জীবনের এক করুণ কাহিনী নিয়ে নির্মিত হয়েছে ভিন্নধর্মী শর্টফিল্ম 'কাদের আইসক্রিম'। তরুণ কথাসাহিত্যিক কিঙ্কর আহসানের গল্প ‘কাদের আইসক্রিম' অবলম্বনে শর্টফিল্মটি নির্মাণ করেছেন খ্যাতিমান তরুণ নির্মাতা মুনতাসির আকিব। 

আর কে মিডিয়ার ব্যানারে ‘কাদের আইসক্রিম’ প্রযোজনা করেছেন এফ এম রহমতুল্লাহ নয়ন। শর্টফিল্মটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন গুণী অভিনেতা ফজলুর রহমান বাবু। এ ছাড়াও রয়েছেন মৌটুসী বিশ্বাস, শিশু শিল্পী শরিফুল ইসলাম, এ কে আজাদ সেতুসহ আরো অনেকে।

এরই মধ্যে 'কাদের আইসক্রিম' শর্টফিল্মের ট্রেলার মুক্তি পেয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক উৎসবেও পাঠানো হচ্ছে এ শর্টফিল্ম। ব্রিটিশ ফিল্ম অ্যাওয়ার্ড ফেস্টিভ্যাল, সিডনি ফিল্ম ফেস্টিভ্যাল, গোয়া ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিচ্ছে দুই তরুণের এই চিত্রগল্প।
 
কথাসাহিত্যিক কিঙ্কর আহসান বলেন, কাদের আইসক্রিম গল্পটা যখন লিখেছিলাম, তখন ভাবিনি যে এটা নিয়ে চলচ্চিত্র হতে পারে। গল্পটির চলচ্চিত্রায়ণে পুরো কৃতিত্ব মুনতাসির আকিবের। পরম মমতায় ও ভালোবাসায় তিনি শব্দ আর বাক্য, সংলাপে ক্যামেরাবন্দি করেছেন দারুণ এক ঘটনাকে। 

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নিয়ে নির্মাতা আকিব বলেন, বহুদিন থেকেই ভাবছিলাম 'কাদের আইসক্রিম' গল্পটি নিয়ে কাজ করবো, চলচ্চিত্র নির্মাণ করবো। অবশেষে সেই ইচ্ছে আমার পূরণ হলো। চেষ্টা করেছি গল্পের চরিত্র, ভাষা ও পটভূমিকে ঠিক রেখে দারুণ কিছু করার। আশা করি, দর্শকশ্রোতারা পছন্দ করবেন।

নির্মাতা মুনতাসীর আকিব নিজের পরিকল্পনা জানিয়ে বলেন, ‘কাদের আইসক্রিম’ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পাঠানোর প্রস্তুতি নেওয়া হয়েছে। আশা করি উৎসবগুলোতে এমন গল্পের ছবি নিশ্চয়ই মূল্যায়িত হবে। তার পর দেশের নানা উৎসবে তা প্রদর্শন করা হবে।

উল্লেখ্য, গত বছর ‘প্রেমিক ১৯৮২’ নামের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করে বেশ সাড়া পেয়েছিলেন আকিব। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ওই স্বল্পদৈর্ঘ্যটির প্রযোজনায় ছিলো টাইগার মিডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা