kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

শুধু বলা নয়, আমাদের মাঠে নামতে হবে : রিয়াজ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৯ ১৬:৫১ | পড়া যাবে ২ মিনিটে



শুধু বলা নয়, আমাদের মাঠে নামতে হবে : রিয়াজ

সমাজের সব সমস্যা আমরা শুধু ধরে বেড়াই সমাধানে কেউ এগিয়ে আসিনা। এমন পরিবেশ থেকে বের হয়ে আসতে হবে। শুধু বলা নয় মাঠে নামতে হবে- বলছিলেন চিত্রনায়ক রিয়াজ।

জনবহুল রাজধানী ঢাকায় সময়ের সঙ্গে সঙ্গে খেলার মাঠ যেন হারিয়ে যাচ্ছে! হারিয়ে যাচ্ছে শিশুদের সুস্থভাবে বেড়ে ওঠার সুস্থ-সবল পরিবেশ। এর মাঝেও আশার আলো দেখায় এখনো অস্তিত্ব ধরে রাখা হাতেগোনা কয়েকটি খেলার মাঠ। তবে দখলদারদের দৌরাÍ আর সাধারণ মানুষের অসচেতনতায় তাও হারিয়ে যেতে বসেছে। বাসা-বাড়ির ময়লা, কলকারখানার আবর্জনাসহ বিভিন্নভাবে অপরিচ্ছন্ন থাকছে অবশিষ্ট খেলার মাঠগুলো। এবার এমনই এক মাঠ; আজিমপুর ইরাকী মাঠে জমলো ক্রিকেট। 

আজ শুক্রবার সকাল সকাল এই পরিচ্ছন্ন মাঠে শিশু-কিশোররা মেতে উঠেন চার ছক্কায়।
আজিমপুর এলাকায় শিশুদের খেলাধুলা করে বেড়ে ওঠার জন্য উন্মুক্ত স্থানকে পরিচ্ছন্নতার কাজটি করে খেলার পরিবেশ ফিরিয়ে দিয়েছেন ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের সদস্যরা।

শুক্রবার সকালে আজিমপুর ইরাকী মাঠে ক্যাম্পেইনের অংশ হিসেবে পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়। পরিচ্ছন্নতা অভিযান শেষে মাঠে আয়োজন করা হয় জমজমাট প্রীতি ক্রিকেট ম্যাচের। পরিচ্ছন্নতা অভিযানের সহযোগিতা করেন ইরাকী মাঠের উত্তরণ যুব সংসদ। খেলার আগে উপস্থিত সবাইকে পরিচ্ছন্নতার বিষয়ে শপথবাক্যও পাঠ করানো হয়।
এসময় উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হুমায়ুন কবির, পরিচ্ছন্ন বাংলাদেশ ক্যাম্পেইনের দূত চিত্রনায়ক রিয়াজ, রেকিট বেনকিজারের মার্কেটিং ম্যানেজার সালাউদ্দিন আহমেদ তারেক এবং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী কেট।

পরিচ্ছন্ন বাংলাদেশ ক্যাম্পেইনের দূত চিত্রনায়ক রিয়াজ বলেন, ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’-এর উদ্যোগে অপরিচ্ছন্ন মাঠগুলো খেলার পরিবেশ ফিরিয়ে দেওয়ার চেষ্টায় আমি আসতে পেরে ভালো লাগছে।

তিনি বলেন, অপরিচ্ছন্নতার কারণে রাজধানীর অনেক খেলার মাঠের পরিবেশ ঠিক নেই। এগুলোতে খেলার কোনো উপযোগীতাও নেই। আমাদের সবাইকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে এগিয়ে আসতে হবে। আমার বিশ্বাস মাঠ পরিচ্ছন্নতার এই উদ্যেগ অব্যাহত থাকলে। এই মাঠগুলো থেকে ভবিষ্যতে আরও ভালো ক্রিকেটার তৈরি হবে। 

উল্লেখ্য, ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের উদ্যোগে এর আগে কেরাণীগঞ্জ আমবাগিচা মাঠ এবং শাহজাহানপুর মাঠে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা ও প্রীতি ক্রিকেট ম্যাচের আয়োজন করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা