kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

১ টিকিটে ৬ নাটক

কালের কণ্ঠ অনলাইন   

৯ জুলাই, ২০১৯ ১৭:৩২ | পড়া যাবে ২ মিনিটে



১ টিকিটে ৬ নাটক

পৃথিবী বিখ্যাত ছয় নাটকের দৃশ্যগুচ্ছ এক সাথে দেখার বিরল সুযোগ পাচ্ছে ঢাকার দর্শকেরা। হেনরিক ইবসেন, অগাস্ট স্ট্রিন্ডবার্গ ও আন্তন চেখভের দুটি করে মোট ছয়টি নাটক নিয়ে মঞ্চে আসছে ‘অপরেরা’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নতুন এই প্রযোজনাটি নির্দেশনা দিচ্ছেন বিভাগের সহকারী অধ্যাপক তরুণ নির্দেশক আশিক রহমান লিয়ন।

অগাস্ট স্ট্রিন্ডবার্গের দ্য ফাদার, মিস জুলি; আন্তন চেখভের থ্রি সিস্টার্স, দ্য সিগাল এবং হেনরিক ইবসেনের এ ডল’স হাউস ও দ্য লেডি ফ্রম দ্য সি নাটকগুলোর দৃশ্যগুচ্ছকে ফ্রেমবন্দী করেছেন ‘অপরেরা’ নাটকের ড্রামাতার্গ বিভাগের সহকারী অধ্যাপক তরুণ নাট্যকার নির্দেশক চিন্তক শাহমান মৈশান।

‘অপরেরা’য় অভিনয় করছেন বিভাগের তৃতীয় বর্ষ ৫ম সেমিস্টারের উদ্দীপ্ত ছাত্র-ছাত্রীরা। আগামী ১০ থেকে ১৪ জুলাই প্রতি সন্ধ্যা ৭ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমন্ডল মিলনায়তনে মঞ্চায়িত হবে ‘অপরেরা’। এদিকে এর আগেই 
আজ (৯ জুলাই) বিকাল ৩ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমন্ডল মিলনায়তনে সাংবাদিকদের জন্য ‘অপরেরা’ বিশেষ মঞ্চায়নের ব্যবস্থা করা হয়েছে।

নাটকটি প্রসঙ্গে নির্দেশক আশিক রহমান লিয়ন বলেন,‘যেহেতু নাটকটি পরীক্ষা প্রযোজনা তাই অভিনেতা ছাত্রছাত্রীরা যাতে তাদের অভিনয় দক্ষতা অর্জন ও প্রকাশে সক্ষম হয় সেই লক্ষে পৃথিবী বিখ্যাত ৩ জন বাস্তববাদী ও প্রকৃতিবাদী নাট্যকারের ৬টি নাটকের নানা অংশ হতে বাছাই করে প্রযোজনাটি নির্মাণ করা হয়েছে।

নাটকটিতে নারী, পুরুষ, স্বামী,স্ত্রী, সন্তান নানাবিধ সম্পর্কের রসায়ন, সুখ, বেদনা, দহন, জটিলতা উপস্থাাপিত হবে। বহিঃবিশ্বের নাটক সমূহের অবলম্বনে এই নাটকটি নির্মান হলেও শেষমেষ ‘অপরেরা’ নাট্যপ্রযোজনাটি হয়ে উঠবে আমাদের দ্বারা আমাদের সম্পর্কের বিষয়াদি ব্যবচ্ছেদের প্রান্তর।’

মন্তব্য



সাতদিনের সেরা