kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

মিস্টার ইন্ডিয়ার সেই গানের পেছনের কথা

কালের কণ্ঠ অনলাইন   

১০ জুন, ২০১৯ ১২:৪০ | পড়া যাবে ২ মিনিটে



মিস্টার ইন্ডিয়ার সেই গানের পেছনের কথা

প্রয়াত শ্রীদেবী অভিনীত হিট ছবির মধ্যে ‘মিস্টার ইন্ডিয়া’ অন্যতম। সেই ছবির ‘কাটে নেহি কাটতে’ গানটি আজও স্মরণ করা হয়। গানটি হিট হওয়ার পেছনে রয়েছে শ্রীদেবীর মোহময়ী লুক। শিফন শাড়ি, বৃষ্টি ভেজা রাতে তাকে যতটা সুন্দর দেখাচ্ছিল- তা হয়তো আর কাউকেই দেখাত না।

নায়িকার স্বামী বনি কাপুর ১৯৮৭ সালে ‘মিস্টার ইন্ডিয়া’ প্রযোজনা করেছিলেন। ভাই অনিল কাপুর ও স্ত্রী শ্রীদেবী ছিলেন ছবির অভিনেতা-অভিনেত্রী।

সম্প্রতি এক সাক্ষাৎকারে গানটির নেপথ্য কাহিনি জানালেন বনি। তিনি বলেন, আমরা প্রথমে গানটির জন্য মডেলদের চিন্তা করেছিলাম। পরে সেটি বদলানো হয়। আমিই জোর করে পরিচালক শেখর কাপুরকে বলেছিলাম অনস্ক্রিনে শ্রীদেবীর থেকে বেশি মোহময়ী আর কাউকে লাগবে না। কারণ ‘জানবাজ’ ছবির ‘হার কিসি কো নেহি মিলতা’ গানেই তার প্রমাণ মিলেছিল।

দৃশ্যায়ন প্রসঙ্গে বলেন, এরপর শেখর নিজেই নীল শিফন শাড়ির কথা ভেবেছিল। একটি বড় ফ্যান এনে হাওয়া তৈরি করা হয়েছিল।... ওর চুলগুলো উড়ছিল, শাড়ি গায়ের সঙ্গে লেপটে গিয়েছিল। তবে গানে কোথাও এক ফোঁটাও শরীর দেখানো হয়নি। কিন্তু এই গানের মতো মোহময়ী গান আর নেই।”

দেবীর জীবদ্দশার মতো মৃত্যুর পর একাধিকবার গুঞ্জন উঠেছে ‘মিস্টার ইন্ডিয়া’র রিমেক হচ্ছে। তবে পরিচালক শেখর জানান, নায়িকার প্রয়াণের কারণে এই পরিকল্পনা বাস্তবায়ন একদমই সম্ভব নয়।

মন্তব্য