kalerkantho

বৃহস্পতিবার । ১৮ জুলাই ২০১৯। ৩ শ্রাবণ ১৪২৬। ১৪ জিলকদ ১৪৪০

ঈদে বিকল্প চলচ্চিত্র প্রর্দশনী

১০ জুন, ২০১৯ ১১:১৪ | পড়া যাবে ২ মিনিটে



ঈদে বিকল্প চলচ্চিত্র প্রর্দশনী

ঈদের ছুটিতে তরুণ নির্মাতা স্বজন মাঝির স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'গল্প-সংক্ষেপ' ও 'জীবাশ্মজন'-এর বিশেষ প্রর্দশনী অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দুটির প্রর্দশনী অনুষ্ঠিত হয়। 
ঢাকায় ঈদে বিকল্প চলচ্চিত্র প্রর্দশনীর নজির নেই বললেই চলে। রাজধানীর বিকল্প চলচ্চিত্রের দর্শকদের কথা মাথায় রেখে এবারের বিশেষ এই ঈদ আয়োজন করা হয়েছে। 
ঈদের ছুটির আলসেমি ও বিশ্বকাপে বাংলাদেশের খেলা থাকা সত্বেও উল্লেখযোগ্য সংখ্যক দর্শক চলচ্চিত্র দুটি দেখতে এসেছেন। 

'গল্প-সংক্ষেপ' নির্মিত হয়েছে দেশভাগের বিচ্ছেদ বেদনায় আহত মানুষের অভিজ্ঞতার আলোকে। এতে অভিনয় করেছেন ভারতের বিখ্যাত অভিনেতা বরুণ চন্দ এবং বাংলাদেশের মিরানা জামান। 

অপর চলচ্চিত্র 'জীবাশ্মজন' নির্মিত হয়েছে বাংলাদেশের হারিয়ে যাওয়া ইহুদি সম্প্রদায়কে ঘিরে। 
নির্মাণ শৈলী ও গল্পে নতুনত্বপূর্ণ এই  চলচ্চিত্রে অভিনয় করেছেন বিশিষ্ট নাট্যাভিনেতা মামুনুর রশিদ, মান্না হীরা, মানস চৌধুরী, নোঙর রাসেল ও সাক্ষ্য শাহিদ। নির্মাতা স্বজন মাঝি বলেন, বাংলাদেশের এক না-বলা অধ্যায় নিয়ে 'জীবাশ্মজন' চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। তিনি আরও জানান, এটি বাংলাদেশে প্রথমবারের মতো পাবলিকলি প্রদর্শিত হতে যাচ্ছে। 'গল্প-সংক্ষেপ' ইতিপূর্বে দেশ-বিদেশে প্রসংশিত হয়েছে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির 'বাংলাদেশ স্বল্প ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮' তে এটি শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার অর্জন করেছে।

স্বজন মাঝি নির্মিত দুটি চলচ্চিত্রই প্রযোজনা করেছে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট।
চলচ্চিত্র দুটির প্রর্দশন শেষ মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন বিসিটিআইএর শিক্ষক মইনুদ্দীন খালেদ, চলচ্চিত্র নির্মাতা আকরাম খান, গাজী মাহতাব হাসান, মানস চৌধুরী এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জিয়াউদ্দিন তারিক আলি প্রমুখ.

মন্তব্য



সাতদিনের সেরা