kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

‘নীলাখ্যান’ এর ৫০তম মঞ্চায়ন

শিখণ্ডী কথা'র ১৭৫তম প্রদর্শনী

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৯ ১৭:২০ | পড়া যাবে ৫ মিনিটে



শিখণ্ডী কথা'র ১৭৫তম প্রদর্শনী

মহাকাল নাট্য সম্প্রদায় বাঙালির হাজার বছরের  সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে ১৯৮৩ সাল থেকে নিয়মিত নাট্যচর্চারত সংগঠন হিসেবে সংস্কৃতি অঙ্গণে কর্মকান্ড চালিয় আসছে। প্রতিষ্ঠার পর থেকে অবিরাম নাট্যচর্চায় মহাকাল নাট্য সম্প্রদায় ৪০টি নাট্য প্রযোজনা মঞ্চে এনেছে ও ইতোমধ্যে প্রযোজনাগুলোর ১০১৯ টি প্রদর্শনী সম্পন্ন করেছে এবং ২টি নাট্য প্রযোজনার শতাধিক মঞ্চায়ন এবং ১টি প্রযোজনার দেড়শততম মঞ্চায়ন সম্পন্ন করেছে। মঞ্চে ৪টি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন করে যাচ্ছে।  

আনন্দের সাথে জানাচ্ছি, আগামী ১৪ জুলাই ২০১৯ মহাকাল নাট্য সম্প্রদায় এর প্রতিষ্ঠার তিনযূগ পূর্তি হবে। এ উপলক্ষ্যে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে নানাবিধ নাট্য কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এরই মধ্যে বাস্তবায়িত হয়েছে নতুন মঞ্চনাট্য প্রযোজনা মহাপ্রয়াণের শোক আখ্যান ‘শ্রাবণ ট্র্যাজেডি’, নতুন নাট্যবন্ধুদের সমন্বয়ে ১মাসব্যাপী নাট্য কর্মশালা এবং নতুন শিল্পীদের দিয়ে দুটি কর্মশালা প্রযোজনা, ‘নীলাখ্যান’ নাটক নিয়ে ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গ রাজ্য সফর, পাঁচদিনব্যাপী ‘‘ঢাকা-দিল্লী নাট্যোৎসব’’, দলীয় নাট্যকার কানাই চক্রবর্ত্তী রচিত ‘আনন্দের মুক্তি চাই এবং অন্যান্য নাটক’ গ্রন্থের প্রকাশনা উৎসব, বাস্তবায়নের পথে মানবিক নাটক ‘শিখণ্ডী কথা’র ১৭৫তম প্রদর্শনী, কাজী নজরুল ইসলাম এর ‘সাপুড়ে’ আশ্রয়ে ‘নীলাখ্যান’ এর ৫০তম মঞ্চায়ন আয়োজন। জুলাই এর প্রথম সপ্তাহে নাটক নিয়ে দিল্লী সফর এবং বছরব্যাপী অনুষ্ঠানমালা আয়োজনের শেষ আয়োজন জুলাই ২০১৯ এ সাতদিনব্যাপী ‘‘বাংলা নাট্যোৎসব’’।

২৩ মে ২০১৯ সন্ধ্যা ৭.৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র জাতীয় নাট্যশালা’র পরিক্ষণ থিয়েটার হলে মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজনা দ্রোহ ও প্রেমের কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে মানব প্রেমের অমর উপাখ্যান ‘‘নীলাখ্যান’’ এর ৫০তম মঞ্চায়ন। নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. ইউসুফ হাসান অর্ক। এ নাটকের প্রথম মঞ্চায়ন হয় ১৪ আগস্ট ২০১৫ জাতীয় নাট্যশালার পরিক্ষণ থিয়েটার হলে।  

২৪ মে ২০১৯ সন্ধ্যা ৭.৩০টায় বাংলাদেশে প্রথম হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাঁথা গবেষণালব্ধ নাটক ‘শিখ-ী কথা’ এর ১৭৫তম মঞ্চায়ন। নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন। এ নাটকের প্রথম মঞ্চায়ন হয় ২৫ সেপ্টেম্বর, ২০০২ মহিলা সমিতি মঞ্চে, শততম মঞ্চায়ন হয় ৩ মার্চ, ২০১০ জাতীয় নাট্যশালা’র মূল হলে এবং দেড়শততম মঞ্চায়ন ১৫ নভেম্বর, ২০১৪ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে।

২৩ মে বিকাল ৪টায় ‘নীলাখ্যান’ নাটকের ১৭৫তম মঞ্চায়ন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদ এম.পি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারী জেনারেল নাট্যজন কামাল বায়েজীদ এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি নজরুল ইন্সস্টিটিউট এর নির্বাহী পরিচালক অতিরিক্ত সচিব জনাব মানিক মোহাম্মদ রাজ্জাক। শুভেচ্ছা বক্তব্য রাখবেন সংগঠনের সিনিয়র সদস্য মোঃ আবদুল জলীল, অনুষ্ঠান সঞ্চালন করবেন মহাকাল নাট্য সম্প্রদায়ের উর্ধ্বতন সদস্য এম. এ. আজাদ এবং সভাপতিত্ব করবেন মহাকাল নাট্য সম্প্রদায়ের সভাপতি মীর জাহিদ হাসান। 

অনুষ্ঠানমালায় আরো থাকবে ‘নীলাখ্যান’ নাটকের নাট্যকার আনন জামান এবং নির্দেশক ড. ইউসুফ হাসান অর্ককে সম্মাননা ঞ্জাপন, ৫০টি প্রদর্শনীতে অংশগ্রহনকারী শিল্পী মোঃ শাহনেওয়াজ ও মীর জাহিদ হাসানকে সম্মাননা স্মারক প্রদান এবং সকল অংশগ্রহনকারী শিল্পীদেরকে ৫০তম মঞ্চায়ন স্মারক প্রদান। আলোচনা অনুষ্ঠানের প্রথমেই থাকছে মহাকাল নাট্য সম্প্রদায়ের পরিবেশনায় গীতি আলেখ্য মীর জাহিদ হাসানের গ্রন্থনা ও পরিকল্পনায় এবং আমিনুল আশরাফের কোরিওগ্রাফী ও নির্দেশনায় ‘যখন আমার পিতার নাম শেখ মুজিবুর রহমান’। 

আলোচানা শেষে সকল সম্মানিত দর্শক, অতিথি ও নাট্যস্বজনদের সম্মানে ইফতার আয়োজন এবং ইফতার শেষে ‘নীলাখ্যান’ নাটকের ৫০তম মঞ্চায়ন। 

২৪ মে সন্ধ্যা ৭.৩০ মিনিটে ‘শিখণ্ডী কথা’ নাটকের ১৭৫তম মঞ্চায়ন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সংস্কৃতিজন গোলাম কুদ্দুছ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমন্ডলির সদস্য নাট্যজন লাকী ইনাম। অনুষ্ঠান সঞ্চালন করবেন মহাকাল নাট্য সম্প্রদায়ের সাধারণ সম্পাদক মোঃ শাহনেওয়াজ এবং সভাপতিত্ব করবেন মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা সদস্য কবির আহামেদ।  

‘শিখণ্ডী কথা’ নাটকের নাট্যকার আনন জামান এবং নির্দেশক ড. রশীদ হারুন কে সম্মাননা ঞ্জাপন।

১-১৭৫টি মঞ্চায়নে সর্বোচ্চ অংশনেয়া অভিনয়শিল্পী মীর জাহিদ হাসান, মোঃ শাহনেওয়াজ, সৈয়দ লুৎফর রহমান, এম. এ. আজাদ, ইকবাল চৌধুরী, পলি বিশ্বাস, সৈয়দ ফেরদৌস ইকরাম ও কামরুজ্জামান সবুজ কে ১৭৫তম মঞ্চায়ন স্মারক প্রদান। 

এবং সবশেষে ‘শিখণ্ডী কথা’ নাটকের ১৭৫তম মঞ্চায়ন।

মন্তব্য



সাতদিনের সেরা