kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

আরটিভিতে পরিচ্ছন্নতার গল্প

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মে, ২০১৯ ১৩:১৯ | পড়া যাবে ২ মিনিটে



আরটিভিতে পরিচ্ছন্নতার গল্প

পবিত্র রমজান মাসে আরটিভিতে শুরু হওয়া ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের পরিচ্ছন্নতার গল্প শীর্ষক ১০ পর্বের প্রোগ্রামের তৃতীয় পর্বে দেখানো হয় রাইসার স্কুলের পরিচ্ছন্নতার গল্প। একজন স্কুল শিক্ষার্থীর সচেতনতায় মুগ্ধ হন স্কুলের পাশে থাকা এক দোকানদার। রাইসার উপস্থিত জ্ঞান দেখে মুগ্ধ হয়ে সেই দোকানদার তার আশপাশ পরিচ্ছন্ন রাখার শপথ নেন। 

‘যদি একদিন’ চলচ্চিত্রের মূল চরিত্রের অভিনেত্রী শিশু শিল্পী রাইসা নিজের ঘর পরিচ্ছন্ন রাখার মতোই দেশ পরিচ্ছন্ন রাখার জন্য উদ্যোগ নেয়। 

'পরিচ্ছন্নতার গল্প' পর্বগুলো নিয়মিত প্রচারিত হচ্ছে আরটিভিতে। এছাড়াও 'ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলেও দেখা যাবে।
 
পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দিতে পরিচ্ছন্নতার গল্পের শেষাংশে আসেন ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের দূত ও চিত্রনায়ক রিয়াজ। যেহেতু এই দেশটি আমাদের সবার তাই সবাই মিলে সেটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে তিনি সবাইকে সঠিক স্থানে ময়লা ফেলার আহ্বান জানান।

এই পর্বে, রাইসা টিফিনের সময় দোকান থেকে কলা কিনে খায়। খাওয়া শেষে যখন রাইসা দোকানদারকে জিজ্ঞেস করে কলার খোসাটি কোথায় ফেলবে তখন দোকানদার তাকে বলে রাস্তায় ফেলতে। রাইসা তা না করে পরের দিন রাইসা নিজ হাতে বানানো একটি ময়লার ঝুড়ি নিয়ে আসে দোকানের পাশে রাখার জন্য। তখন রাইসা দোকানদারকে বুঝিয়ে বলে বাসার মতো দেশটা পরিষ্কার রাখা তো আমাদের সবারই দায়িত্ব। এরই মাধ্যমে রাইসা সবাইকে একটি ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ গড়ার আহ্বান জানান।

মন্তব্য



সাতদিনের সেরা