kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

ভিসা পেলেন না, ‘অপু’র ভূমিকায় দেখা যাবে না শুভকে

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মে, ২০১৯ ১৮:২৩ | পড়া যাবে ২ মিনিটে



ভিসা পেলেন না, ‘অপু’র ভূমিকায় দেখা যাবে না শুভকে

‘অভিযাত্রিক’, অপুর ফিরে আসার গল্প তৈরি করছেন শুভ্রজিৎ মিত্র। ‘অপু’ পর্দায় ফিরছিলেন আরিফিন শুভর হাত ধরে। অর্থাৎ অপুর চরিত্রে কাজ করার কথা ছিল বাংলাদেশের অভিনেতা শুভর। কিন্তু বাধ সাধল ভিসা। ভিসা সমস্যার কারণে ভারতে আসতে পারছেন না অভিনেতা। সে কারণে ‘অভিযাত্রিক’-এ তাঁর অভিনয়ও করা হচ্ছে না।

কিছুদিন আগে বাংলাদেশের ফেরদৌস ও নূর রাজনৈতিক প্রচারে অংশ নেওয়ার পর থেকেই এই বিপত্তি। ওই দুই বাংলাদেশি অভিনেতাকে দেশে ফেরার নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। সেই রেশ ধরেই ভারতে শুটিং করতে আসার সময় ভিসা সমস্যায় ভুগতে হলো শুভকে। ছাড়তে হলো ‘অভিযাত্রিক’।

পরিচালক শুভ্রজিৎ মিত্রর সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, না শুভ কাজটা করতে পারছে না। ভিসা না পাওয়ার কারণেই ছবিটা থেকে সরতে হচ্ছে ওকে। আপাতত নতুন অপুর খোঁজ করছি। দু-তিন জনের লুক টেস্ট করারও কথা চলছে। এখন দেখা যাক।

সত্যজিৎ রায় ‘অপু ট্রিলজি’ শেষ করেছিলেন, ১৯৫৯-তে ‘অপুর সংসার’ দিয়ে। ঠিক সেখান থেকেই শুরু হবে ‘অভিযাত্রিক’। আর এই ছবির হাত ধরেই ষাট বছর পর বাঙালি দর্শকের সামনে ফের আসছে অপু। সত্যজিৎ রায়ের অপু হয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, আর শুভ্রজিৎ মিত্রের ছবিতে অপুর চরিত্রে অভিনয় করার কথা ছিল আরিফিন শুভর। আর অ্যাডভেঞ্চার প্রিয় অপুর বন্ধুর ভূমিকায় দেখা যাবে সব্যসাচী চক্রবর্তীকে।

চিত্রনাট্যের বাঁধনে ফিরে আসছে দুর্গা, অপর্ণা, রাণুদি, এমনকি লীলাও। ছবিতে অর্পিতা চট্টোপাধ্যায়কে দেখা যাবে লীলার চরিত্রে, রাণুদির ভূমিকায় থাকছেন শ্রীলেখা মিত্র। তাঁর দিদির চরিত্রে অভিনয় করবেন সোহাগ সেন। এই ছবিতে ফিরে আসবে অপর্ণাও, আর সেই চরিত্রে রয়েছেন দিতিপ্রিয়া রায়।

মন্তব্য