kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

প্রিন্স মাহমুদের নিজের করা প্রিয় পাঁচ গান

কালের কণ্ঠ অনলাইন   

২৫ এপ্রিল, ২০১৯ ০৯:২৯ | পড়া যাবে ৪ মিনিটে



প্রিন্স মাহমুদের নিজের করা প্রিয় পাঁচ গান

শুধু শ্রোতার পছন্দে নয়, নিজেও তৃপ্তি পেয়েছেন এমন পাঁচটি প্রিয় গানের গল্প শুনিয়েছেন গীতিকার-সুরকার প্রিন্স মাহমুদ

পালাতে চাই
কথা ও সুর : প্রিন্স মাহমুদ

অ্যালবাম : শক্তি [১৯৯৫]

কণ্ঠ : আইয়ূব বাচ্চু
কোনো কোনো গান ব্যক্তিগত জীবনের উত্থান-পতনের কারণে প্রভাবিত হয়। বেশির ভাগ গানই সময় ও জীবনের বাইরে নয়। ‘পালাতে চাই’ তেমন একটি গান। সুর আগেই করে রেখেছিলাম। আমার বেশির ভাগ গানই আগে সুর করা হয়, পরে সুরের ওপর লিখি। এখানে সুন্দর একটা সলো গিটার পার্ট আছে। বাচ্চু ভাই যেমন গেয়েছিলেন, সলো গিটারটাও তিনি বাজিয়েছিলেন। বাচ্চু ভাইয়ের সঙ্গে এটিই আমার প্রথম গান। তাই একটু সচেতনভাবেই চেষ্টা করছিলাম তাঁর অন্য গানের সঙ্গে কোনোভাবেই যেন মিলে না যায়। বাচ্চু ভাইয়ের কণ্ঠে গানটি ভিন্ন মাত্রা পায়। গানটির কথা এমন, ‘যদি তুমি ভালোবাসো আমায় শুধু এ কারণে পালাতে চাই, তোমার যোগ্য আমি নই তাই ভয় হয় যদি পেয়েও হারাতে হয়।’ গানটি প্রকাশের পরপরই হয়তো মানুষের কাছে অতটা পৌঁছেনি।   দু-তিন বছর পর অনেক শ্রোতার কাছ থেকে রেসপন্স পেলাম।

আবার দেখা হবে

কথা ও সুর : প্রিন্স মাহমুদ

অ্যালবাম : ক্ষমা [১৯৯৬]

কণ্ঠ : খালিদ
‘অশ্রু মুছে তুমি তাকাবে মনকে আলোকিত করবে। তোমার অশ্রু আমায় দুর্বল করে দেয়। আবার দেখা হবে, এখনি শেষ দেখা নয়। আবার কথা হবে, এখনি শেষ কথা নয়’—এটা মানুষকে আশা দেওয়ার একটি গান। খালিদের গায়কির জন্য গানটি খুব কম সময়ের মধ্যে মানুষের কাছাকাছি চলে যায়। গানটি অনেক বেশি হৃদয়স্পর্শী। অত্যন্ত জনপ্রিয় হয়েছিল গানটি। আমার প্রথম জনপ্রিয় হওয়া গান এটা। ‘ক্ষমা’ অ্যালবামের আরো কিছু গান মানুষের বেশ পছন্দের ছিল।

মা

কথা ও সুর : প্রিন্স মাহমুদ

অ্যালবাম : এখনও দুচোখে বন্যা [১৯৯৯]

কণ্ঠ : জেমস
১৯৯৭ সালে আমার মা মারা যান। এরপর কিছুদিন গান-বাজনা থেকে দূরে ছিলাম। মাকে হারানোর কষ্ট নিয়েই গান করতে বসি। মাকে নিয়েই তৈরি করি প্রথম গান। কথায়-সুরে ফুটিয়ে তোলার চেষ্টা করি মাকে হারানোর হাহাকার। গানটি তৈরি করার পর চিন্তায় পড়ে যাই, কাকে দিয়ে গাওয়াব? হঠাৎ মনে পড়ে, জেমস ভাইয়েরও মা নেই। মা হারানোর কষ্ট কী সেটা তিনিও জানেন। তাঁর কণ্ঠে তুলে দিলাম গানটি। রেকর্ডিংয়ে খুবই আবেগ দিয়ে গাইলেন জেমস ভাই। টুকরো টুকরো অনেক স্মৃতি আছে এই গান নিয়ে। আর গানে জেমস ভাইয়ের ভয়েসটা অবশ্যই একটা অন্য মাত্রা দিয়েছে। এই গানটিও প্রকাশের পরপরই ব্যাপক জনপ্রিয়তা পায়।

দুনিয়া

কথা ও সুর : প্রিন্স মাহমুদ

অ্যালবাম : বোকা [২০০৭]

কণ্ঠ : রুমি
‘বুঝি বুঝি সবই বুঝি, বোঝে না হৃদয় আমার সঙ্গে কেন এমন হয়। নাবালক এই গান, থাকে নিয়ে পিছুটান, যায় না তারে যায় নারে রোখা’—গানের এই কথায় কিন্তু আবেগ আছে, যেটা আমার মধ্যে সব সময়ই থাকে। সেটা যখন গানের কথা হয়, তখন দারুণ কিছু তৈরি হয়। রুমি গেয়েছেও ভালো। তখন সবে রুমিরা ‘ক্লোজআপ ওয়ান’ থেকে বের হলো। নতুনদের নিয়ে গানগুলো করলাম। এই গানটি সবার একটু বেশি ভালো লাগল। আমার কাছেও স্পেশাল হয়ে থাকল।

ছিপ নৌকো

কথা ও সুর : প্রিন্স মাহমুদ

অ্যালবাম : খেয়াল পোকা [২০১৬]

কণ্ঠ : তাহসান ও কনা
সে বছর ভালোবাসা দিবসে প্রকাশ পায় গানটি। প্রথমে তাহসান একাই গেয়েছিল। ভিন্ন মাত্রা দেওয়ার জন্য পরে কনাকে যুক্ত করা হয়। ‘আমি অতি সাধারণ, অনিন্দ্য কিছু নই, তোমার দেখার চোখটাই অবাক; তাই এমন মনে হয়’—গানের এ লাইনটা অনেকের কাছে যেমন প্রিয়, আমারও প্রিয়। এখন তো অনেক রোমান্টিক গান হয়। তার মধ্য থেকে এই গানটা একটু আলাদা। বেশ প্রশংসিত গান। আমার কাছে এটা অন্য রকম একটা ভালো লাগার গান। কথা ও সুর দুটোই বেশ সফট রোমান্টিক।

মন্তব্য