kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

'হাট যা সালেহ!'

মাহতাব হোসেন   

২৪ এপ্রিল, ২০১৯ ১৬:১৬ | পড়া যাবে ২ মিনিটে



'হাট যা সালেহ!'

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে চাকরির পাশাপাশি ময়মনসিংহে অমরাবতী নাটমঞ্চের সঙ্গে যুক্ত ছিলেন অভিনেতা সালেহ আহমেদ। স্বাধীনতার আগে বিটিভিতে তিনি নিয়মিত অভিনয় করতেন।

১৯৯১ সালে অবসরে যাওয়ার পর হুমায়ূন আহমেদের নাটকে ও চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। ধারাবাহিক ‘অয়োময়’ নাটক এবং ‘আগুনের পরশমণি’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় জগতে তার দাপুটে পদচারণা শুরু। এরপর অসংখ্য টিভি নাটক এবং চলচ্চিত্রে অভিনয় করেছেন।

টেলিভিশনে অভিনয়ের পাশাপাশি ইত্যাদিতে ছিল তাঁর নিয়মিত পর্ব। এমনই এক পর্বে নিজের নাম নিয়ে মজার একটা ঘটনা বলেছিলেন সালেহ আহমেদ। তাঁর ভাষ্য ছিল প্রায় এমন-

"মুক্তিযুদ্ধের সময়কার ঘটনা (কিছুদিন আগেরও হতে পারে) রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলাম হুট করে এক আর্মি আমার পাশ দিয়ে বেরিয়ে যেতে যেতে বলল- 'হাট যা সালেহ।' আমি অবাক হয়ে গেলাম, এই পাকিস্তানি আর্মি আমার নাম জানলো ক্যামনে? আবার একদিন রাস্তা দিয়ে যাইতেছিলাম এক অফিসার টফিসার হবে হয়তো কেউ, আমি তার সামনে পড়ে যাচ্ছিলাম, সে চিৎকার কইরা বলল- 'হাট যা সালেহ।' 

আমি আসলেই খুব অবাক হইলাম, কারণ আমি তো জনপ্রিয় কেউ না, ঘুইরা বেড়াই কিন্তু মানুষ চিনলো ক্যামনে? অনেক পড়ে জানতে পারলাম ছালেহ মানে হইলো শালা বা শ্যালক। খুব রাগ উঠল ওদের ওপর, এতোদিন তাইলে আমারে গাইল দিছে ওরা।"

আজ বুধবার বেলা ২টা ৩৩ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান অভিনেতা সালেহ আহমেদ। বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ধরে অসুস্থ এই অভিনেতা। সপ্তাহ খানেক আগে গুরুতর অসুস্থ হয়ে আবারও অ্যাপোলো হাসপাতালে ভর্তি হন অভিনেতা সালেহ আহমেদ।  প্রয়াত এই অভিনেতার আত্মার শান্তি কামনা করছি।

মন্তব্য