kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

সারেগামাপা’তে অনবদ্য নোবেল, সঙ্গে অনুপম…

এস এম রওনক রহমান আনন্দ   

২২ এপ্রিল, ২০১৯ ১৬:২০ | পড়া যাবে ৩ মিনিটে



সারেগামাপা’তে অনবদ্য নোবেল, সঙ্গে অনুপম…

ভারতীয় চ্যানেল জি বাংলার সংগীতবিষয়ক রিয়েলিটি শো ‘সা রে গা মা পা’ দিয়ে এখন রীতিমতো তারকা বাংলাদেশের গোপালগঞ্জের ছেলে মাঈনুল আহসান নোবেল। দুই বাংলাতেই তৈরি হয়েছে তাঁর অসংখ্য ভক্ত ও অনুসারী। রবীন্দ্রসংগীত,নজরুলসংগীত, গজল,কাওয়ালি, দেশের গান ছাড়াও বাংলা ব্যান্ড সংগীতের গান গেয়ে ব্যাপক সাড়া জাগিয়েছেন নোবেল। তাঁর ভক্তদের ধারণা, জেমসের গানের কাভার নোবেলের কণ্ঠেই দারুণ মানানসই। 

নোবেল;কণ্ঠ দিয়ে কোটি মানুষের মন জয় করা গায়ক। নিজ দেশ নয়, বরং ভারতের ‘সারেগামাপা’-য় গিয়ে তিনি উঠে এসেছেন আলোচনার টেবিলে। সঙ্গীত বিষয়ক এই রিয়্যালিটি শো-তে একের পর এক ধামাকা পরিবেশনা দিয়ে নোবেল এখন জনপ্রিয়তার প্রথম সারিতে অবস্থান করছেন। দুই বাংলার শ্রোতাদের কাছে এখন নোবেল একটি ভালোবাসার নাম। পরপর দুদিন নোবেল পারফর্ম করলেন সারেগামাপা’র মঞ্চে ৷ প্রথমদিন শনিবার অন স্পট চ্যালেঞ্জে সুমন ও নোবেলকে পরীক্ষা করেন বিচারকরা ৷ সুমন কিছুটা দুর্বল গাইলেও দারুণ পারফর্ম করেন নোবেল কিন্তু শোয়ের বিচারক শান্তনু মৈত্র ও মোনালি ঠাকুর পুরো দশে দশ দিলেও শ্রীকান্ত আচার্য এক মার্ক কেটে রাখেন ফলস্বরূপ গোল্ডেন গিটার পেলেন না নোবেল ৷

এ নিয়ে ক্ষোভের শেষ নেই বাংলার দর্শকদের ৷ তবে গতকাল রবিবার নোবেলকে গোল্ডেন গিটার না দিয়ে থাকতে পারেননি বিচারকরা কারণ গতকাল জি বাংলা সারেগামাপা’র মঞ্চে বিশেষ অতিথি বিচারক হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবাংলার জনপ্রিয় সঙ্গীতশিল্পী অনুপম রায় ৷ নোবেল গেয়ে শোনান অনুপমেরই গাওয়া ও সুর করা ‘আমাকে আমার মতো থাকতে দাও’ গানটি ;যা শুনে রীতিমতো অভিভূত বিচারকরা ৷ একপর্যায়ে নোবেলের পারফর্ম্যান্স শেষে অনুপম স্বয়ং নিজে উঠে এসে গানটির সঙ্গে গলা মেলান নোবেলের সাথে একসঙ্গে।

গতকালই এলো সেই চমকটি;  সারেগামাপা’র মঞ্চ থেকে বের হওয়ার আগেই নোবেলের অভিষেক হলো সিনেমার গানে। সেটাও আবার ভারতের খ্যাতিমান নির্মাতা সৃজিত মুখার্জির সিনেমায়। শ্রী ভেঙ্কটেশ ফিল্মস প্রযোজিত ‘ভিঞ্চিদা’ সিনেমায় নোবেল গেয়েছেন ‘তোমার মনের ভেতর’ শিরোনামের একটি গান যেটি লিখেছেন, সুর করেছেন এবং সঙ্গীত পরিচালনা করেছেন তুমুল জনপ্রিয় সঙ্গীতজ্ঞ অনুপম রায়।

গতকাল যার পুরোটাই মঞ্চে গেয়ে শোনান নোবেল এবং পাশে গিটার বাজান অনুপম রায়৷ এরই ফাঁকে জি বাংলা সারেগামাপা’র বড় পর্দায় ঐ গানটির প্লেব্যাক অর্থাৎ রেকর্ডিং করবার কিছু দৃশ্য দেখানো হয় ৷ পাঠকদের সুবিধার্থে জানিয়ে রাখি,‘ভিঞ্চিদা’ নামের সেই সিনেমাটি এই মাসেই মুক্তি পেয়েছে এবং পশ্চিমাবাংলায় প্রতিটা হলে হলে স্বগৌরবে চলছে ৷

মন্তব্য