kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

চলে গেলেন 'কতই রঙ্গ দেখি দুনিয়ায়' শিল্পী প্রবাদপ্রতিম অমর পাল

কালের কণ্ঠ অনলাইন   

২০ এপ্রিল, ২০১৯ ২০:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



চলে গেলেন 'কতই রঙ্গ দেখি দুনিয়ায়' শিল্পী প্রবাদপ্রতিম অমর পাল

প্রবাদপ্রতিম সংগীতশিল্পী অমর পালের জীবনাবসান হলো। হৃদরোগে আক্রান্ত হয়ে আজ শনিবার বিকেলে এসএসকেএম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর। লোকসংগীতে দুই বাংলাতেই জনপ্রিয় ছিলেন অমর পাল। সত্যজিৎ রায়ের 'হীরক রাজার দেশে' ছবিতে 'কতই রঙ্গ দেখি দুনিয়ায়...' গানটি আজও চিরস্মরণীয় করে রেখেছে শিল্পীকে।

অবিভক্ত বাংলার ব্রাহ্মণবাড়িয়ায় লোকশিল্পী অমর পালের জন্ম হয়। অল্পবয়সে বাবাকে হারালেও মায়ের কাছেই তাঁর সংগীতের হাতেখড়ি। পরে সংগীতগুরু আয়াত আলি খানের কাছে উচ্চাঙ্গ সংগীত শিক্ষা নেন। দেশভাগের পর ১৯৪৮ সালে অমর পালকে কলকাতায় চলে আসতে হয়। ব্রাহ্মণবাড়িয়া, তিতাসের পাড় ছেড়ে এলেও তিনি সেখানকার মেঠো সুর ভোলেননি। এদেশে এসে তিনি সুরেন চক্রবর্তী, মণি চক্রবর্তী ও ননীগোপাল বন্দ্যোপাধ্যায়ের মতো বিখ্যাত লোকসংগীত শিল্পীর কাছে শিক্ষালাভ করেন। নিজে বহু লোকসংগীত রচনা করলেও বাউল, টুসু, মনসা থেকে ভাটিয়ালির কথা ও সুরকে ভোলেননি অমর পাল।

সত্যজিৎ রায়ের হাত ধরে বাংলা গানের জগতে মাইলফলক 'কতই রঙ্গ দেখি দুনিয়ায়... ' অমর পালের কণ্ঠে। শুধুমাত্র সত্যজিৎ রায়ের ছবিতে প্লে ব্যাক নয়, পরবর্তীকালে প্রয়াত ঋতুপর্ণ ঘোষ থেকে তপন সিংহ, দেবকীকুমার বসুর সঙ্গেও কাজ করেছেন। আধুনিক বাংলা গানের স্বর্ণযুগেও তিনি লোকসংগীত গেয়ে মধ্যগগনে থেকেছেন৷
সূত্র: জি নিউজ

মন্তব্য