kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

মুক্তির একদিনের মধ্যেই 'কলঙ্ক' নিয়ে কেলেংকারি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ এপ্রিল, ২০১৯ ১৬:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



মুক্তির একদিনের মধ্যেই 'কলঙ্ক' নিয়ে কেলেংকারি

'কলঙ্ক' ফাঁস করে দিয়েছে তামিলরকার্স

কোনোভাবেই পাইরেসি সাইট তামিলরকার্সকে দমানো সম্ভব নয় বলেই মনে হচ্ছে। বড় বড় দক্ষিণ ভারতীয় ও জনপ্রিয় হলিউড ছবির পর এবার অনলাইনে ফাঁস হল ‘কলঙ্ক’। বেআইনিভাবে ছবি ডাউনলোড ও পাইরেসি কঠোর হাতে আটকানোর পরও এই ধরনের ঘটনা সিনেমা ব্যবসায়ীদের কাছে আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমনকী রজনীকান্তের ব্লকবাস্টার ছবি ‘2.0’ লিক হওয়ার পর ছবির নির্মাতারা আদালতের শরণাপন্ন হয়েছিলেন, যাতে পাইরেসি বন্ধ করা যায়।

যদিও কোনকিছুই আটকাতে পারছে না তামিলরকার্সকে। সম্প্রতি তারা আন্তর্জাতিক ছবি এবং সিরিজের দিকেও হাত বাড়িয়েছে। তাদের ফাঁস করা ছবির তালিকায় রয়েছে অ্যান্টিহিরো ছবি ‘হেলবয়’ এবং হরর ছবি ‘পেট সিমেট্রি’। এমনকী এইচবিও-র সাম্প্রতিক সবচেয়ে জনপ্রিয় শো ‘গেম অফ থ্রোনস সিজন এইট’ লিক করেছে তারা।

কিন্তু ‘কলঙ্ক’ আপলোড করার সঙ্গে সঙ্গে তামিলরকার্স আবার প্রমাণ করল তাদের লক্ষ্য, পাইরেসি নিয়ে দেশে সাড়া ফেলে দেওয়া। আলিয়া ভাট, বরুণ ধাওয়ান, আদিত্য রায় কাপুর, সোনাক্ষী সিনহা, মাধুরী দীক্ষিত ও সঞ্জয় দত্ত অভিনীত এই ছবি। ছবির পরিচালক অভিষেক বর্মা। করণ জোহর, সাজিদ নাদিয়াদওয়ালা, হিরু যশ জোহর ও অপূর্ব মেহতা একসঙ্গে প্রযোজনা করেছেন এই ছবির।

কিন্তু পাইরেসির খপ্পরে পড়া পরিচালক ও নির্মাতাদের কাছে সবসময় বড় আশঙ্কার কারণ। অনলাইনে ছবি দেখতে পাওয়া গেলে, তারাই সবচেয়ে বেশি আর্থিক ক্ষতির সম্মুখীন হন। সম্প্রতি বেআইনিভাবে অনলাইনে ছবি ফাঁস হয়ে যাওয়ার ঘটনা বেড়েছে।

প্রসঙ্গত, পাইরেসি আটকানো অত্যন্ত কঠিন কাজ হওয়ায় আইন থাকা সত্ত্বেও বারংবার এ ঘটনা ঘটছে। ১৯৫৭ সালের কপিরাইট আইন সারাদেশেই প্রযোজ্য। এই আইন অনুযায়ী, কেউ প্রথমবারের জন্য অপরাধী সাব্যস্ত হলে ৬ মাস থেকে তিন বছরের জন্য কারাবাস হতে পারে। জরিমানা হতে পারে ৫০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

মন্তব্য