kalerkantho

সত্যজিৎ রায়ের ফেলুদা হয়ে ফিরছেন আহমেদ রুবেল

কালের কণ্ঠ অনলাইন   

১৭ এপ্রিল, ২০১৯ ১২:৫১ | পড়া যাবে ২ মিনিটে



সত্যজিৎ রায়ের ফেলুদা হয়ে ফিরছেন আহমেদ রুবেল

বইয়ের পাতায় যেমনটা জনপ্রিয় ছিলেন তেমনই জনপ্রিয় ছিলেন সেলুলুয়েডে। কথাসাহিত্যিক সত্যজিৎ রায়ের চরিত্র ফেলুদা উঠে আসে পর্দায়। নিয়ে আসেন তিনি। জনপ্রিয়তার তারমতম্য হয়নি। বরঞ্চ পর্দায় অন্যমাত্রা পেয়েছিল চরিত্রটি। 

অস্কার জয়ী নির্মাতা সত্যজিৎ রায়ের এই চরিত্রে বিভিন্ন সময়ে বরেণ্য অভিনেতারাই অভিনয় করেছেন। এর মধ্যে আছেন- কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, শশী কাপুর, আবির চ্যাটার্জি ও পরমব্রত। তবে সব্যসাচী চক্রবর্তী দীর্ঘ সময় ধরে নিজেকে গেঁথে দিয়েছিলেন এই চরিত্রের ভেতরে।

সীমানা পেরিয়ে ফেলুদা এবার বাংলাদেশে আসছে। নির্মিত হতে যাচ্ছে ফেলুদাকে নিয়ে ওয়েব সিরিজ। আর এই ওয়েব সিরিজে ফেলুদার ভূমিকায় অভিনয় করবেন অভিনেতা আহমেদ রুবেল। দীর্ঘ দিন ধরে আলোচনার বাইরে থাকা এই অভিনেতা ফিরছেন এই ওয়েব সিরিজ দিয়েই। 

ফেলুদাকে নিয়ে প্রথমবারের মতো এককভাবে বাংলাদেশি প্রযোজনায় নির্মিত হতে যাওয়া এই ওয়েব সিরিজ পরিচালনা করবেন তৌকীর আহমেদ। আগামী ২১ এপ্রিল থেকেই শুরু হচ্ছে শুটিং। ওয়েব সিরিজটি প্রযোজনা করছে আলফা আই মিডিয়া প্রডাকশনস।

ফেলুদাকে প্রথম চিত্রায়ণ করেছিলেন সত্যজিৎ নিজেই। সোনার কেল্লা ও জয়বাবা ফেলুনাথ চলচ্চিত্র দুটিতে ফেলুদা হয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। পরে সত্যজিৎ-পুত্র সন্দ্বীপ রায় টিভি ধারাবাহিক ও চলচ্চিত্র হিসেবে ফেলুদার অনেক কাহিনি চিত্রায়ণ করেন। সেগুলোতে ফেলুদা হিসেবে দেখা গেছে সব্যসাচী চক্রবর্তী, শশী কাপুর ও আবির চট্টোপাধ্যায়কে।

 ফেলুদার তিনটি গল্প ওয়েব ধারাবাহিক হিসেবে দেখা গেছে গত বছর। ‘গোলকধাম রহস্য’, ‘ঘুরঘুটিয়ার ঘটনা’ ও ‘শেয়াল দেবতা রহস্য’ গল্পগুলো চিত্রায়ণ করেছিলেন ভারতের পশ্চিমবঙ্গের অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। ফেলুদা হয়েছিলেন পরমব্রতই। মুক্তি পেয়েছিল ভিডিও স্ট্রিমিং সাইট বায়োস্কোপে।

বাংলাদেশে অভিনেতা ও পরিচালক তৌকীর আহমেদ ছবিটি নির্মাণ করবেন। ২১ এপ্রিল থেকে শুরু হবে শুটিং। ঢাকা, চট্টগ্রামের বিভিন্ন প্রান্তে শুটিং হবে। শুধু বাংলাদেশের অভিনয়শিল্পীরাই এতে অভিনয় করবেন। বাকি অভিনয়শিল্পীরা চূড়ান্ত হওয়ার পথে। ফেলুদার সার্বক্ষণিক সঙ্গী তোপসে আর জটায়ু চরিত্রেও থাকছে চমক- এমনটাই জানালেন তৌকির। ফেলুদা সিরিজের অন্যতম গল্প ‘নয়ন রহস্য’ নিয়ে নির্মিত হবে এই ওয়েব ধারাবাহিক। ৮০ মিনিট দৈর্ঘ্যের সিরিজটি প্রচার হবে তিনটি পর্বে। 

মন্তব্য