kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

‘ঘরে বাইরে আজ’ প্রথম লুক প্রকাশ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ এপ্রিল, ২০১৯ ১৫:০৯ | পড়া যাবে ২ মিনিটে



‘ঘরে বাইরে আজ’ প্রথম লুক প্রকাশ

এক বছর আগে থেকেই অপর্ণা সেনের ‘ঘরে বাইরে আজ’ নিয়ে আলোচনা তুঙ্গে। ১৪২৬-এর প্রথম দিনে সামনে ‘এল ঘরে বাইরে আজ’-এর প্রথম লুক। ‘আরশিনগর’-এর বেশ কিছু বছর পরে আবার বড়পর্দায় ফিরছেন পরিচালক অপর্ণা সেন। রবীন্দ্রনাথের উপন্যাস ‘ঘরে-বাইরে’, প্রায় এক দশক পর ফিরছে সেলুলয়েডে।

তবে সত্যজ‌ি‌ৎ রায়ের ‘ঘরে বাইরে’ ছবির রিমেক নয় অপর্ণা সেনের এই ছবি। আধুনিকতার ছোঁয়ায় পর্দায় আসছে সন্দীপ, বিমলা ও নিখিলেশের প্রেমের গল্প। আজকের সময়ে দাঁড়িয়ে সেই ত্রিকোণ প্রেমের কাহিনিতে আধুনিক সমীকরণ বুনবেন অপর্ণা সেন।স্বামী নিখিলেশের প্রতি অনুরাগ থাকা সত্ত্বেও বিমলা আকৃষ্ট হয় বিপ্লবী সন্দীপের প্রতি।

ছবিতে নিখিলেশ, বিমলা ও সন্দীপের ভূমিকায় দেখা যাবে অনির্বাণ ভট্টাচার্য, তুহিনা দাস ও যিশু সেনগুপ্তকে। ২২ বছর ধরে বামপন্থী রাজনীতির ছাত্র, পরে জাতীয়তাবাদী নেতা, এই চরিত্রে দেখা যাবে যিশুকে। অন্যদিকে, এই ছবিতে বিমলার চরিত্রটিই তুহিনা দাসের কাছে টলিউডের দরজা। আর নিখিলেশ চৌধুরী অর্থাৎ অনলাইন পত্রিকার সম্পাদকের চরিত্রে পরিচালক বেছে নিয়েছেন অনির্বাণকে।

ত্রিকোণ প্রেমের টানাপোড়েন, রাজনৈতিক সংঘাত, বর্তমান অশান্ত পরিবেশ সবটাই থাকবে ছবিতে। সুতরাং বোঝাই যাচ্ছে ১৯৪৮ সালে সত্যজিৎ রায় মূল উপন্যাস অবলম্বনে ‘ঘরে বাইরে’ ছবিটি তৈরি করলেও ‘ঘরে বাইরে আজ’ অনেকটাই আলাদা। কলকাতা ও বোলপুরের বিভিন্ন জায়গায় শুটিং হয়েছে এই ছবির।

অপর্ণা সেনের এই ছবিতে ক্যামেরার দায়িত্বে সৌমিক হালদার, সঙ্গীত পরিচালনা করছেন নীল দত্ত। পয়লা বৈশাখের প্রাক্কালে নিজের ফেসবুক ওয়ালে ছবির পোস্টার পোস্ট করে নববর্ষের শুভেচ্ছা জানালেন অভিনেত্রী-পরিচালক। সঙ্গে জানালেন ২১ জুন মুক্তি পাচ্ছে ‘ঘরে বাইরে আজ’। ইন্ডিয়ান এক্সপ্রেস

মন্তব্য