kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

আদালতের আদেশ, নিষিদ্ধ নয় 'ভবিষ্যতের ভূত'

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মার্চ, ২০১৯ ১৪:১১ | পড়া যাবে ২ মিনিটে



আদালতের আদেশ, নিষিদ্ধ নয় 'ভবিষ্যতের ভূত'

কলকাতার অনীক দত্ত পরিচালিত 'ভবিষ্যতের ভূত' ছবির ওপর কোনও নিষেধাজ্ঞা নেই। হল মালিকদের জন্য অবিলম্বে রাজ্য সরকারকে এই বিজ্ঞপ্তি জারি করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে আগামী শুনানির আগে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশকে হলফনামা দেওয়ার নির্দেশও দিয়েছে শীর্ষ আদালত।

গত ১৫ ফেব্রুয়ারি মুক্তি পায় অনীকের 'ভবিষ্যতের ভূত'। কিন্তু, মুক্তির একদিন পরই ছবিটি হল থেকে নামিয়ে দেওয়া হয়। এমনকী প্রযোজকের কাছে পুলিশের পক্ষ থেকে একটি চিঠিতে বলা হয় যে ছবিটি মানুষের ভাবাবেগে আঘাত করতে পারে। তারপরই ছবিটি নামিয়ে দেওয়া হয় হল থেকে। 

তবে পুলিশের জারি করা এই বিবৃতিকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন বিচারপতি চন্দ্রচূড় ও বিচারপতি হেমন্ত গুপ্তা। আগামী শুনানির আগে জয়েন্ট কমিশনরকে হলফনামা দিয়ে এই নির্দেশ মানার কথাও জানাতে বলা হয়েছে।লিখিতভাবে রাজ্য সরকারের তরফে 'ভবিষ্যতের ভূত'-এর উপর কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি। 
তাই সেন্সর বোর্ডের থেকে ছাড়পত্র পাওয়া ছবিটির স্ক্রিনিং শুরুর নির্দেশ দিয়ে বিচারপতিরা বলেন, পশ্চিমবাংলার প্রধান সচিব, প্রিন্সিপল সেক্রেটারিকে কড়া নির্দেশ দেওয়া হচ্ছে, তাদের দেখার দায়িত্ব ছবিটির স্ক্রিনিংয়ের উপর কোনও বাধা না আসে এবং কোনও নিষেধাজ্ঞাও যেন না থাকে। পাশাপাশি ছবির স্ক্রিনিং চলাকালীন কোনও অশান্তি যাতে না ছড়ায় তাও দেখার দায়িত্ব ডিজিপি, প্রধান সচিব, প্রিন্সিপল সেক্রেটারির।

ছবিটি হল থেকে নামিয়ে দেওয়ার পর একজোট হয়ে পথে নামেন শিল্পীরা। সৌমিত্র চ্যাটার্জি, গৌতম ঘোষ সহ অনেকেই প্রতিবাদে সরব হন। এরপরই মামলাটি পৌঁছয় শীর্ষ আদালতে। সেখান থেকেই ছবিটির স্ক্রিনিং শুরুর নির্দেশ দেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা