kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

স্বাধীনতা দিবসে বিটিভির বিশেষ নাটক ‘কারো দানে পাওয়া নয়’

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৯ ১৬:১৮ | পড়া যাবে ২ মিনিটে



স্বাধীনতা দিবসে বিটিভির বিশেষ নাটক ‘কারো দানে পাওয়া নয়’

আগামীকাল মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিটিভিতে প্রচারিত হবে বিশেষ নাটক ‘কারো দানে পাওয়া নয়’। নাটকটি রচনা করেছেন হারুন রশীদ, প্রযোজনা ও পরিচালনায় মাহফুজা আক্তার।

১৯৭১ সালের মহান স্বাধীনতার সংগ্রামকে ঘিরে রচিত নাটকটির গল্প আবর্তিত হয়েছে নাহার নামের এক সংগ্রামী নারীকে ঘিরে। সুন্দর এক ভবিষতের স্বপ্ন নিয়ে বিয়ের পিড়িতে বসেন নাহার। দেশ তখন উত্তাল স্বাধীনতার সংগ্রামে। বিয়ের রাতেই নাহারের স্বামী চলে যান মুক্তিযুদ্ধে। সেই থেকে নাহারের জীবনের এক নতুন অধ্যায়। নিজে ব্রত নেন মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করার। লুকিয়ে মুক্তযোদ্ধাদের সেবা সুশ্রসা দিতে শুরু করেন নাহার। এদিকে নাহারের বাবা নাম লেখায় রাজাকারের খাতায়। সারা গ্রামের মানুষ যখন পাকিস্তানী সেনাদের নির্যাতনে সন্ত্রস্ত, সেই নির্যাতনে পাকিস্তানীদের হয়ে কাজ করে নাহরের বাবা। নিজের ঘরেই শুরু হয় বিবাদ। শেষ পর্যন্ত নাহারও রক্ষা পান না পাকিস্তানী সেনাদের নির্যাতনের হাত থেকে। দেশের জন্য জীবন বিসর্জন দিয়ে শহীদ হন নাহার।

‘কারো দানে পাওয়া নয়’ নাটকের নাহার চরিত্রে অভিনয় করেছেন সেঁওতি। অন্যান্য চরিত্রে অভিনয়  করেছেন মাজনুন মিজান, আমিনুল হক, জিয়াউল হাসান কিসলু, শ্যামল জাকারিয়া, মাহবুবা পারভীন, সোহান খান, জয়রাজ, আসানুল হক হেলাল প্রমুখ।

নাটকটি প্রচারিত ২৬ মার্চ রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভিতে।

মন্তব্য



সাতদিনের সেরা