kalerkantho

কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহর জানাজা বাদ জোহর

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৯ ০৯:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহর জানাজা বাদ জোহর

প্রয়াত কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহর জানাজা বাদ জোহর অনুষ্ঠিত হবে। আজ রবিবার রাজধানীর বারিধারার স্থানীয় মসজিদে মরহুমের জানাজা হবে। জানাজা শেষে তাঁকে বনানীর সামরিক কবরস্থানে দাফন করা হবে বলে জানিয়েছেন সংগীতশিল্পী শফিক তুহিন।

গতকাল শনিবার দিবাগত রাত ১২টার দিকে হঠাৎ করে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলা গানের প্রখ্যাত এই কণ্ঠশিল্পী। পরে খবর পেয়ে দ্রুত তার বারিধারার বাসায় গিয়ে হাজির হন তপন চৌধুরী, কবির বকুল এবং শফিক তুহিন।

সংগীতশিল্পী শফিক তুহিন গণমাধ্যমকে বলেন, শনিবার রাতে হঠাৎ করে শাহনাজ হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে আর হাসপাতালে নেওয়ার সুযোগ হয়নি। বাসাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

জানা গেছে, ১৯৫২ সালের ২ জানুয়ারি শাহনাজ রহমতুল্লাহর জন্ম হয়। দেশাত্মবোধক গান গেয়ে তিনি জনপ্রিয়তা অর্জন করেন। তার উল্লেখযোগ্য গান- ‘এক নদী রক্ত পেরিয়ে, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে’, ‘একতারা তুই দেশের কথা বলরে‌ এবার বল’, ‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ’, ‘আমায় যদি প্রশ্ন করে’ ও ‘যে ছিল দৃষ্টির সীমানায়’। এর মধ্যে তার চারটি গান বিবিসির একটি জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় স্থান পায়।

এ ছাড়াও ১৯৯০ সালে ছুটির ফাঁদে চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন তিনি। তা ছাড়াও ১৯৯২ সালে একুশে পদকে ভূষিত হন তিনি। 

মন্তব্য