kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

মাউন্ট ফুজির সামনে একদিন

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৯ ১১:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



মাউন্ট ফুজির সামনে একদিন

জানালা খুললেই মাউন্ট ফুজির জ্বালামুখ। কি অদ্ভুত, কি বিস্ময়। সঙ্গীতশিল্পী ও অভিনেতা তাহসান বর্তমানে জাপান ভ্রমণে রয়েছেন। সেখানের একটি রিসোর্ট থেকেই পোস্ট করলেন মাউন্ট ফুজিকে সাথে নিয়ে সেলফি।

জাপানের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট ফুজি, যার উচ্চতা ১২,৩৮৯ ফিট। এটি একটি লাভাগঠিত সক্রিয় আগ্নেয়গিরি এবং ১৭০৭-০৮ সালে এখানে সর্বশেষ অগ্নুৎপাতের ঘটনা ঘটে। 

জাপানের রাজধানী টোকিও থেকে ১০০ কিলোমিটার (৬০ মাইল) দক্ষিণ-পশ্চিমে হনশু দ্বীপে মাউন্ট ফুজি অবস্থিত এবং একটি পরিস্কার দিনে টোকিও থেকে এটিকে দেখা যায়। মাউন্ট ফুজির জ্বালামুখটি আশ্চর্যরকমভাবে প্রতিসম যা বছরের বেশ কয়েক মাস বরফাচ্ছাদিত থাকে। এটি জাপানের একটি সুপরিচিত প্রতীক এবং জাপানের শিল্পকলা ও স্থিরচিত্রে প্রায়শই এটিকে দেখা যায়। 

পর্যটক ও পর্বতারোহীদের কাছে মাউন্ট ফুজি একটি জনপ্রিয় স্থান। এটি জাপানের তিনটি পবিত্র পর্বতের একটি; অপরদুটি হলো মাউন্ট তাতে এবং মাউন্ট হাকু। প্রাকৃতিক সৌন্দর্য এবং ঐতিহাসিক দিক দিয়ে এটি একটি বিশেষ স্থান এবং ২০০৩ সালের ২২শে জুন সংস্কৃতিক এলাকা হিসেবে এটিকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় যুক্ত করা হয়।

তাহসান ছবিগুলো পোস্ট করেছে চার লাইনের একটি কবিতা লিখেছে, 'প্রকৃতি পরিশ্রম করে/স্বপ্ন দেখে মানুষ/ক্ষণস্থায়ী যাত্রাবিরতি/কৃতজ্ঞতা নিষ্কলুষ।'

তাহসান অভিনীত 'যদি একদিন' সম্প্রতি মুক্তি পেয়েছে। ছবিটি বেশ ভালো ব্যবসা করছে বলে চলচ্চিত্র সংশ্লিষ্ট সূত্রগুলো জানাচ্ছে। একই সাথে সমালোচকদের প্রশংসাও পাচ্ছে ছবিটি। 

মন্তব্য



সাতদিনের সেরা