kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

ক্যালগারিতে মুক্তবিহঙ্গের প্রযোজনায় 'অমৃতের সন্ধানে'

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৯ ২১:২২ | পড়া যাবে ২ মিনিটে



ক্যালগারিতে মুক্তবিহঙ্গের প্রযোজনায় 'অমৃতের সন্ধানে'

আলবার্টার ক্যালগারিতে মার্চ মাসের ৯ এবং ১০ তারিখে অনুষ্ঠিত হয়ে গেলো মুক্তবিহঙ্গের চতুর্থ প্রযোজনা বাংলা মঞ্চনাটক 'অমৃতের সন্ধানে', ফ্রান্জ কাফকার জগদ্বিখ্যাত সৃষ্টি ' The Metamorphosis' অবলম্বনে শ্রী অসীম দাসের সম্পদনায় এই নাটকটির নির্দেশনায় ছিলেন ক্যালগারির জাহিদ হক।

মুক্তবিহঙ্গের পূর্বের প্রযোজনাগুলোর মতো এ বছরেও নাটকটির দুইটি প্রদর্শনীতেই ব্যাপক জনসমাগম ঘটে। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন জাহিদ হক, মৌ ইসলাম, অভিজিৎ সাহা, তাসফীন হোসেন ও সুদেষ্ণা ভট্টাচার্য।

সেট ডিজাইন, আলো ও আবহসংগীতের চমৎকার ব্যবহার এবং সকলের প্রাণবন্ত অভিনয় নাটকটিকে বিশেষভাবে উপভোগ্য করে তোলে। নাটকের মূল চরিত্র 'মহীন' এর ভূমিকায় জাহিদ হক এর দুর্দান্ত অভিনয়শৈলী উপস্থিত দর্শকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়, নাটকটির ২য় প্রদর্শনীটির শেষে মিলনায়তনের সমস্ত দর্শক দাঁড়িয়ে সম্বোধন জানায় মুক্তবিহঙ্গের সবাইকে। পরবর্তীতে বিভিন্ন সামাজিক মাধ্যমে ক্যালগেরির নাট্যানুরাগী অনেক মানুষ নাটকটি নিয়ে তাদের উচ্ছসিত প্রতিক্রিয়া ব্যাক্ত করেন।

মুক্তবিহঙ্গের এবারের প্রযোজনাটি ৫ বছরের অটিস্টিক শিশু রাহিল এর স্মরণে উৎসর্গ করা হয়। এবারের আয়োজন থেকে প্রাপ্ত সকল অর্থ ঢাকায় অবস্থিত অটিজম সেন্টারকে দান করা হবে।

উল্লেখ্য, মুক্তবিহঙ্গের পূর্ববর্তী আয়োজনগুলোর টিকেট বিক্রি থেকে থেকে প্রাপ্ত সকল অর্থ তারা ঢাকায় অবস্থিত মায়ের আঁচল নামক পথশিশু সংস্থায় দান করে। আগামী দিনগুলোতেও মুক্তবিহঙ্গ নাট্যচর্চার মাধ্যমে সামাজিক সচেতনতা বৃদ্ধিতে প্রতিজ্ঞাবদ্ধ।

মন্তব্য



সাতদিনের সেরা