kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

রোমানিয়ার উৎসবে বাংলাদেশি নির্মাতার চলচ্চিত্র

কালের কণ্ঠ অনলাইন   

১ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:২৭ | পড়া যাবে ২ মিনিটে



রোমানিয়ার উৎসবে বাংলাদেশি নির্মাতার চলচ্চিত্র

রোমানিয়ার “টুয়েলভ মান্থস ফিল্ম ফেস্টিভাল” ইউরোপে সমাদৃত ভিন্নধর্মী চলচ্চিত্র নির্মাতাদের প্লাটফর্ম হিসেবে। মূলধারার বাইরে চলচ্চিত্রকে উৎসাহিতকরণ ও প্রদর্শনের লক্ষ্যে ক্লুজ নাপোকায় এই উৎসবটি আয়োজন করা হয়ে থাকে। উৎসবের নিয়ম অনুযায়ী এবছরের জানুয়ারী আবর্তে জুরি সিলেকশনের জন্য এবার জমা হওয়া চলচ্চিত্র থেকে চূড়ান্তভাবে নির্বাচন করা মোট ৫৭ টি চলচ্চিত্র। যার মধ্যে রয়েছে বাংলাদেশের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। 

এক্সপেরিমেন্টাল জনরার এ চলচ্চিত্রটির পরিচালক ফরিদুল আহসান সৌরভ। A Scribble Story নামের ১০ মিনিট দৈর্ঘ্যের এ চলচ্চিত্রটি মূলত একটি স্টোরিটেলিং এক্সপেরিমেন্ট। ছবিটি প্রসঙ্গে নির্মাতা জানান, প্রতিদিনকার জনজীবনে চেনাজানা বলা না বলা গল্পের ভিজুয়ালাইজেশন নিয়েই এই চলচ্চিত্রটির এক্সপেরিমেন্টেশন। জীবনের প্রত্যাশিত-অপ্রত্যাশিত উত্থান-পতন, সফলতা বিফলতা, আশা নিরাশা আর অপেক্ষার দৃশ্যকাল্পিক রুপায়ন। স্থান কালভেদে এলেমলো এই গল্পগুলো সার্বজনীন। বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত হওয়া সত্ত্বেও সে গল্পগুলো যেন দৃশ্য ও শব্দের সমন্বয়ে পরস্পরের সাথে কোন না কোনভাবে একসূত্রেই গাঁথা।

ঢাকার বিভিন্ন স্থানে প্রায় চার মাস সময় ধরে শুট হওয়া A Scribble Story এর চিত্রগ্রহণের দায়িত্বে  ছিলেন সাহেলা আক্তার উমামা, রেহনুমা অন্তিকা, নুসরাত নওরিন, শুভ দত্ত, মাহনুর তাবাসসুম মিম, জামিম হোসাইন চৌধুরী এবং মুজাদ্দিদ আল আরিফিন। স্বল্পদৈর্ঘ্য এ চলচ্চিত্রে ভোকাল হিসেবে কাজ করেছেন সলিকা আক্তার এবং নিভেদিতা এলিস। ছবিটি প্রযোজনা করেছেন সাফওয়াত তাসনিয়া প্রিয়াঙ্কা এবং নির্মাতা ফরিদুল আহসান সৌরভ। 
রোমানিয়ার এই উৎসবে মুলত দুটি বিভাগে প্রতিযোগিতা হয়। একটি বিভাগে বিচারকদের সরাসরি রেটিংয়ে প্রতি আবর্তে সেরা তিন বিজয়ী চলচ্চিত্রের নাম ঘোষণা করা হয়। এবং অপর বিভাগে অনলাইনে ভোটিং এর ভিত্তিতে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিনটি চলচ্চিত্রকে স্পেশাল মেনশন দেয়া হয়। জুরি ফলাফলের পূর্বে স্বল্পদৈর্ঘ্য এ চলচ্চিত্রটি ফেস্টিভাল প্লাটফর্মে "ইন্টারন্যাশনাল কম্পিটিশন" সেকশনে অন্যান্য ভাষাভাষী চলচ্চিত্রের সাথে অনলাইন ভোটিংয়ে প্রতিযোগিতা করছে।

মন্তব্য



সাতদিনের সেরা