kalerkantho

বৃহস্পতিবার । ২৪ অক্টোবর ২০১৯। ৮ কাতির্ক ১৪২৬। ২৪ সফর ১৪৪১       

মস্তিষ্কে চলছে অস্ত্রোপচার, হাতে বাজছে গিটার

কালের কণ্ঠ অনলাইন   

২২ জানুয়ারি, ২০১৯ ১৩:১৭ | পড়া যাবে ২ মিনিটে



মস্তিষ্কে চলছে অস্ত্রোপচার, হাতে বাজছে গিটার

দৃশ্যটি চোখে পড়তেই কনসেপচুয়াল আর্ট মনে করে বিভ্রমে পড়তে পারে যে কেউ। টেবিলে রোগীর অস্ত্রোপচার চালাচ্ছেন নিউরোসার্জন। আর যাঁর অস্ত্রোপচার চলছে তিনি গিটারের তারে আঙুল বুলিয়ে সুর তুলছেন।

এমনটিই ঘটেছে দক্ষিণ আফ্রিকার প্রখ্যাত জ্যাজ সুরস্রষ্টা মুসা মানজিনির ক্ষেত্রে। এ ঘটনায় গোটা বিশ্বে আলোচনায় এসেছেন তিনি।

বেশ আগেই মাথায় মারাত্মক টিউমার ধরা পড়েছিল মুসার। চিকিৎসকরা জানিয়েছিলেন, যত দ্রুত সম্ভব অস্ত্রোপচার করতে হবে তাঁকে। অবশেষে গত সপ্তায় দক্ষিণ আফ্রিকার ডারবানে অবস্থিত ইনকোসি আলবার্ট লুথুলি হাসপাতালে শুরু হয় তাঁর অস্ত্রোপচার।

এ ধরনের অস্ত্রোপচারে অ্যানেসথেসিয়া দেওয়া হলে মস্তিষ্কের মোটর করটেক্স অংশটি অকার্যকর হওয়ার সম্ভাবনা থাকে। ঝুঁকি থাকে রোগীর পক্ষাঘাতগ্রস্ত হওয়ার। তাই চিকিৎসকরা সিদ্ধান্ত নেন অস্ত্রোপচারে তাঁকে কোনো ধরনের অ্যানেসথেসিয়া প্রয়োগ করা হবে না। কেবল মাথায় ড্রিল করার সময় তাঁকে দেওয়া হয় অ্যানেসথেসিয়া।

অস্ত্রোপচার টেবিলে মুসা মানজিনি তখন ঘুম আর জাগরণের অদ্ভুত মায়াজালে। দক্ষিণ আফ্রিকায় এ ধরনের প্রাকটিস একেবারেই অসচরাচর। চিকিৎসকরা তাঁর মাথায় ড্রিল করার পর অ্যানেসথেটিস অবস্থা থেকে জাগিয়ে তুলেছেন। এ সময় তাঁর হাতে তুলে দেওয়া হয় গিটার। অস্ত্রোপচারের সময় বলা হয় গিটার বাজাতে।

হাসপাতালে মানজিনির অস্ত্রোপচারের ভিডিও প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম। এতে দেখা যায়, টেবিলে অস্ত্রোপচার চলছে নিউরোসার্জন ব্যাজিল অ্যানিকার ও রোহেন হরিচাঁদপ্রসাদের নেতৃত্বে। আর আঙুলে গিটারের তারে মৃদু সুর তুলছেন মুসা মানজিনি। 

অস্ত্রোপচারে মাথার ৯০ শতাংশ টিউমার অপসারণ করা হয়েছে। মুসা মানজিনি এখন আশা করছেন নিজের সংগীত সাধনা চালিয়ে যেতে পারবেন। তাঁর আগামী অ্যালবামটি অবশ্যই কিনবেন বলে মনস্থির করেছেন অস্ত্রোপচারে নিয়োজিত চিকিৎসকরা। 

সূত্র : বিবিসি 

মন্তব্য



সাতদিনের সেরা