kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

তরুণদের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরিতে বাংলাদেশি নির্মাতা

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



তরুণদের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরিতে বাংলাদেশি নির্মাতা

 ২০০৬ সাল থেকে কানাডার  ভ্যাঙ্কুবারে প্রতিবছরই বিশ্বের বিভিন্ন দেশের তরুণ নির্মাতাদের নির্মিত চলচ্চিত্র প্রদর্শনী নিয়ে আয়োজিত হয়ে আসছে চলচ্চিত্র উৎসব 'Reel Youth Film Festival' যার ধারাবাহিকতায় এবারের অনুষ্ঠিতব্য আসরটি হতে যাচ্ছে উৎসবের ১২ তম বৎসর।

এই উৎসবের অন্যতম বিশেষত্ব হচ্ছে তরুণ নির্মাতাদের মধ্য থেকেই বাছাই প্রক্রিয়ার মাধ্যমে উৎসবের চলচ্চিত্র প্রদর্শনীর জন্য বিচারক নির্বাচন করা হয়। অর্থাৎ এই উৎসবের আয়োজক, অংশগ্রহণকারী নির্মাতা এবং জুরিবোর্ডের সদস্যরা সবাই বয়সে তরুণ। সে লক্ষ্যেই প্রতিবারের মত এবারও ফেস্টিভালের ২০১৭-২০১৮ আসরে চলচ্চিত্র জমা নেওয়ার পাশাপাশি আহবান জানায় জুরি হতে আগ্রহী তরুণ চলচ্চিত্র বোদ্ধাদের।

যে আহবানে সাড়া দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ফেস্টিভাল জুরি হতে আগ্রহী প্রায় তিন হাজারেরও অধিক মেইল জমা পরে আয়োজকদের কাছে। যেখান থেকে শেষ পর্যন্ত চূড়ান্তভাবে ১৬ টি দেশ থেকে মোট ৯৩ জন তরুণ নির্মাতাকে ফেস্টিভালের জুরি হিসেবে নির্বাচন করা হয়। যাদের মধ্যে ছিলেন বাংলাদেশের তরুণ নির্মাতা ফরিদুল আহসান সৌরভ।

সৌরভ জানান, উৎসবে জমা পড়া সব ফিল্ম জুরিরা কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে অনালাইন প্রিভিউ অনুসারে বিচার বিশ্লেষণ করে এবং গ্রুপে নিজেদের মধ্যে মতামত আদান প্রদানের মাধ্যমে তাদের ফলাফল জমা দেয় গত জুনে। যার ভিত্তিতেই আগামী মাসে কানাডার ভ্যাঙ্কুভারে শুরু হতে যাচ্ছে এবারের আসরের জুরিদের রায়ে নির্বাচিত চলচ্চিত্রগুলোর প্রদর্শনী।  এর আগে আন্তর্জাতিক অঙ্গনে নিজের ফিল্ম নিয়ে সফলতা অর্জন করলেও কোন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালের জুরি হিসেবে কাজ করার অভিজ্ঞতা এবারই তার প্রথম।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে জমা পড়া চলচ্চিত্র দেখে সেগুলোর কারিগরি দক্ষতা, অভ্যন্তরীণ তত্ত্বকথা অনুধাবন, সৃজনশীলতা, নতুনত্ব ও মৌলিকতার বিচার এবং বিনোদন যোগ্যতা বিবেচনাসহ মোট ৫ টি বৈশিষ্ট্যের আলোকে প্রতিটি সিনেমার রেটিং করার কাজটি করতে হয় নির্বাচিত এই তরুণ জুরিদের এবং এই রেটিংয়ের ভিত্তিতেই উৎসব সমাপনীতে ঘোষিত হবে বিশ্বের বিভিন্ন দেশের তরুণদের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য এবারের আসরের চূড়ান্ত ফলাফল।
ফেস্টিভালটি অনুষ্ঠিত হবে আগামী ১ থেকে ১০ অক্টোবর কানাডার ভ্যাঙ্কুবারে।

মন্তব্য



সাতদিনের সেরা