kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

'ক্র্যাক প্লাটুন' ও একটি স্যাটিসফেকশনের গল্প

কালের কণ্ঠ অনলাইন   

১ জুলাই, ২০১৬ ১২:১৭ | পড়া যাবে ৩ মিনিটে



'ক্র্যাক প্লাটুন' ও একটি স্যাটিসফেকশনের গল্প

'মাঝ রাতে চাঁদ যদি আলো না বিলায়'। তিনটি প্রজন্মকে ধারণ করা এই গানটি এখনও অনেকেই গুনগুন করে গেয়ে ওঠেন। 'কার গান গাইছেন?' জানতে চাইলে অনেকেই মাথা দোলান, 'কেমন লাগে?' এমন প্রশ্নের জবাবে সবাই বলেন, অসাধারণ। সত্যিই, ৩০ বছর পেরিয়ে গেলেও একটুও ম্লান হয়নি গানটির আবেদন। এখনও সমান জনপ্রিয়, শ্রুতিমধুর।

৩০ বছর পেরিয়েছে অবসকিওর। মাঝ রাতে চাঁদ, ভণ্ড বাবা, তুমি ছিলে কাল রাতে'র মতো কালজয়ী এই গানগুলোর স্রষ্টা ব্যান্ডটি গতকাল রিলিজ করেছে তাদের একাদশ অ্যালবাম 'ক্র্যাক প্লাটুন'। গত বছরের জুলাইয়ে প্রকাশিত হয়েছিল তাদের দশম অ্যালবাম 'মাঝরাতে চাঁদ'।

''দেশের গান নিয়ে কাজ করছি বেশ কিছুদিন ধরে। তারই ধারাবাহিকতা 'ক্র্যাক প্লাটুন'। ২০১৪ সালে প্রকাশিত 'অবসকিওর ও বাংলাদেশ' অ্যালবামে আমরা শহীদ গেরিলা যোদ্ধা আজাদ কে স্মরণ করে একটি গান গেয়েছিলাম। তখন থেকেই ভাবছিলাম, ক্র্যাক প্লাটুন এর সাত গেরিলা যোদ্ধাদের নিয়ে একটা গান করবো।'' কালের কণ্ঠের সঙ্গে কথা প্রসঙ্গে বলছিলেন অবসকিওর ফ্রন্টম্যান সাইদ হাসান টিপু।

''এই অ্যালবামটি নিয়ে আমাদের স্যাটিসফেকশন লেভেল অনেক হাই। আমরা সময় নিয়ে ভালো কিছু কাজ করতে চেয়েছি। টাইটেল ট্র্যাক 'ক্র্যাক প্লাটুন' বাদ দিলেও আরেকটি গান নিয়ে আমাদের স্যাটিসফেকশন আছে, সেটা হলো 'মা'। মা-বাবা এদের নিয়ে গান গেয়ে স্যাটিসফাই হওয়া খুব টাফ, সে ক্ষেত্রে বলতে পারি, আমি এবং আমাদের ব্যান্ডের অন্য সব মেম্বার গানটিকে পছন্দ করেছে এবং তারা স্যাটিসফায়েড।'' যোগ করেন টিপু।

এই প্রথম অবসকিওরের কোনো অ্যালবাম সাউন্ডটেকের ব্যানারে এলো, এ বিষয়ে জানতে চাইলে টিপু বলেন, ''সাউন্ডটেকের কর্ণধার সুলতান মাহমুদ বাবুল ভাই একদিন ফোন করে জানতে চাইলেন, টিপু ভাই, গান-বাজনা করছেন, না ছেড়ে দিয়েছেন? আমি বললাম, নতুন অ্যালবামের কাজ প্রায় শেষ পর্যায়ে। তিনি বললেন, অ্যালবামটি আমাকে দিয়েন, প্রকাশ করবো। আমি না বলতে পারিনি। কিছু কিছু মানুষ আছে, যাদের 'না' বলা যায় না।''

'ক্র্যাক প্লাটুন' অ্যালবামটি মহান মুক্তিযুদ্ধের গেরিলা যোদ্ধাদের সম্মানে সাজানো হয়েছে। নতুন এ অ্যালবামে গান রয়েছে আটটি। এগুলো লিখেছেন অমিত গোস্বামী, মোস্তফা মাহমুদ, তানজিল রহমান, আবুল হাসনাৎ মিল্টন ও টিপু নিজেই। ঈদ উপলক্ষে অ্যালবামটি বাজারে আনছে প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেক।

এই লিংকে গেলে শ্রোতারা গানগুলো শুনতে পাবেন.....

মন্তব্য



সাতদিনের সেরা