kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

নবম-দশম শ্রেণি

জীববিজ্ঞান

ফারহানা রহমান, সহকারী শিক্ষক, ন্যাশনাল আইডিয়াল স্কুল, খিলগাঁও, ঢাকা

১৫ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জীববিজ্ঞান

অধ্যায়ভিত্তিক

গুরুত্বপূর্ণ

সৃজনশীল প্রশ্ন 

প্রথম অধ্যায়

উদ্দীপক : মাহি ও সৌম্য দশম শ্রেণির ছাত্র। ব্যাবহারিক ক্লাসের জন্য মাহি সংগ্রহ করল নীলাভ সবুজ শৈবাল ও মাশরুম এবং সৌম্য সংগ্রহ করল ডায়াটম।

ক) টিস্যু কী?   ১

খ) ল্যাকিউনি বলতে কী বোঝো?  ২

গ) মাহি ও সৌম্যের সংগৃহীত উদ্ভিদগুলোর রাজ্যের নাম উল্লেখ করে বৈশিষ্ট্য বর্ণনা করো।     ৩

ঘ) সৌম্য যা সংগ্রহ করল তা কেন অ্যানিমেলিয়া রাজ্যে অন্তর্ভুক্ত হয়নি? যুক্তিসহ বিশ্লেষণ করো।    ৪

 

সৃজনশীল প্রশ্নের উত্তর :

ক) একই গঠনবিশিষ্ট একগুচ্ছ কোষ একত্র হয়ে যদি একই কাজ করে এবং তাদের উৎপত্তি যদি অভিন্ন হয়, তখন তাদের টিস্যু বা কলা বলে।

খ) জীবিত অবস্থায় তরুণাস্থি কোষের প্রোটোপ্লাজম খুব স্বচ্ছ থাকে। নিউক্লিয়াস গোলাকার, কন্ড্রিনের মধ্যে গহ্বর দেখা যায়। এগুলোকে ক্যাপসুল বা ল্যাকিউনি বলে।

গ) মাহি ও সৌম্য ব্যাবহারিক ক্লাসের জন্য নীলাভ সবুজ শৈবাল, ডায়াটম এবং মাশরুম সংগ্রহ করেছিল, যা তিনটি ভিন্ন রাজ্যের অন্তর্ভুক্ত এবং এদের বৈশিষ্ট্য ভিন্ন ভিন্ন।

নীলাভ সবুজ শৈবাল মনেরা রাজ্যের অন্তর্ভুক্ত। এরা এককোষী, ফিলামেন্টাস ও কলোনিয়াল। কোষে ক্রোমাটিন বস্তু থাকে; কিন্তু নিউক্লিওলাস ও এন্ডোপ্লাজমিক জালিকা নেই।

ডায়াটম প্রোটিস্টা রাজ্যের অন্তর্ভুক্ত। এরা এককোষী বা বহুকোষী, একক বা কলোনিয়াল বা ফিলামেন্টাস এবং সুসংগঠিত নিউক্লিয়াসবিশিষ্ট। ক্রোমাটিন বস্তুতে DNA, RNA ও প্রোটিন থাকে।

মাশরুম ফানজাই রাজ্যের অন্তর্ভুক্ত। এরা বেশির ভাগ স্থলজ, মৃতজীবী বা পরজীবী। দেহ এককোষী অথবা মাইসেলিয়াম দিয়ে গঠিত। এদের নিউক্লিয়াস সুগঠিত। কোষ প্রাচীর কাইটিন বস্তু দিয়ে গঠিত।

ঘ) সৌম্য যা সংগ্রহ করল তার নাম ডায়াটম, যা প্রোটিস্টা রাজ্যের অন্তর্গত। অ্যানিমিলিয়া রাজ্যের বৈশিষ্ট্য না থাকার কারণে ওই রাজ্যের অন্তর্ভুক্ত নয়। নিচে তা যুক্তিসহ বিশ্লেষণ করা হলো :

ডায়াটম মাইটোসিস কোষ বিভাজনের মাধ্যমে অযৌন প্রজনন ঘটে এবং কনজুগেশনের মাধ্যমে যৌন প্রজনন ঘটে। কোনো ভ্রূণ গঠিত হয় না। তবে অ্যানিমিলিয়া রাজ্যের প্রাণীদের যৌন প্রজননের মাধ্যমে বংশবৃদ্ধি করে। পরিণত ডিপ্লয়েড পুরুষ ও স্ত্রী প্রাণীর জননাঙ্গ থেকে হ্যাপ্লয়েড গ্যামেট উৎপন্ন হয়। ভ্রূণ বিকাশকালে ভ্রূণীয় স্তর সৃষ্টি হয়। ডায়াটম এককোষী; কিন্তু অ্যানিমিলিয়া রাজ্যের প্রাণীরা নিউক্লিয়াসবিশিষ্ট  বহুকোষী। অ্যানিমিলিয়া রাজ্যের প্রাণীদের প্লাস্টিড না থাকার কারণে এরা পরভোজী এবং খাদ্য গলাধঃকরণ করে ও হজম করে। দুটি রাজ্যের তুলনামূলক বৈশিষ্ট্যের আলোকে বলা যায়, ডায়াটমের মধ্যে অ্যানিমিলিয়া রাজ্যের বৈশিষ্ট্য না থাকার কারণে সৌমের সংগ্রহ করা ডায়াটম অ্যানিমিলিয়া রাজ্যের অন্তর্ভুক্ত হয় না।

মন্তব্য



সাতদিনের সেরা