kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

নবম ও দশম শ্রেণি

জীববিজ্ঞান

সুনির্মল চন্দ্র বসু, সহকারী অধ্যাপক, সরকারি মুজিব কলেজ, সখীপুর, টাঙ্গাইল

১৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জীববিজ্ঞান

অনুধাবনমূলক প্রশ্ন

১। বৃক্কে পাথর বলতে কী বোঝো?

উত্তর : নানা রোগের কারণে বৃক্কের স্বাভাবিক কাজে বিঘ্ন ঘটে। এতে শরীর ফুলে যাওয়া, প্রস্রাবে অতিরিক্ত প্রোটিন যাওয়া, রক্তমিশ্রিত প্রস্রাব হওয়া, প্রস্রাবে জ্বালাপোড়া করা, ঘন ঘন প্রস্রাব হওয়া; অতিরিক্ত শারীরিক ওজন, কিডনির সংক্রমণ, কম পানি পান করা ইত্যাদি কিডনিতে পাথর হওয়ার কারণ হতে পারে। সাধারণত বেশি পানি গ্রহণ ও ওষুধ সেবনে পাথর অপসারণ করা যায়।

২। অস্টিওপোরোসিস বলতে কী বোঝো?

উত্তর : অস্টিওপোরোসিস ক্যালসিয়ামের অভাবজনিত একটি রোগ। এতে অস্থি ভঙ্গুর হয়ে যায়, ঘনত্ব কমতে থাকে। পেশির শক্তি কমতে থাকে। অস্থিতে ব্যথা অনুভব হয়। কমলার রস, সবুজ শাকসবজি, সয়াদ্রব্য ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে।

৩। পিটুইটারি গ্রন্থিকে প্রধান গ্রন্থি বলা হয় কেন?

উত্তর : পিটুইটারি গ্রন্থি মস্তিষ্কের নিচের অংশে অবস্থিত। দেহের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ নালিবিহীন গ্রন্থি হলেও এটি আকারে সবচেয়ে ক্ষুদ্র। এই গ্রন্থি থেকে গোনাডোট্রপিক, সোমাটোট্রপিক, থাইরয়েড উদ্দীপকে হরমোন, এডরেনোকর্টিকোট্রপিন ইত্যাদি হরমোন নিঃসৃত হয়। এই গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন সংখ্যায় যেমন বেশি, অপরদিকে অন্যান্য গ্রন্থির ওপর এসব হরমোনের প্রভাবও বেশি। এজন্য পিটুইটারি গ্রন্থিকে প্রধান গ্রন্থি বলা হয়।

৪। ক্রমোজমকে বংশগতির ভৌতভিত্তি বলা হয় কেন?

উত্তর : ক্রমোজম নিউক্লিয়াসের নিউক্লিওপ্লাজমে বিস্তৃত এবং সূত্রাকার ক্রোমাটিন দ্বারা গঠিত। ক্রমোজমের কাজ হলো মাতা-পিতা থেকে জিন সন্তান-সন্ততিতে বহন করে নিয়ে যাওয়া। মানুষের চোখের রং, চুলের প্রকৃতি, চামড়ার গঠন ইত্যাদি বৈশিষ্ট্য ক্রমোজম কর্তৃক বাহিত হয়ে বংশগতির ধারা অক্ষুণ্ন রাখে। এ কারণে ক্রমোজমকে বংশগতির ভৌতভিত্তি বলা হয়।

৫। মিউচুয়ালিজম বলতে কী বোঝো?

উত্তর : সহযোগীদের উভয়ই একে অন্যের দ্বারা উপকৃত হয়, তাকে মিউচুয়ালিজম বলে। একটি শৈবাল ও একটি ছত্রাক সহাবস্থান করে লাইকেন গঠন করে। ছত্রাক বায়ু থেকে জলীয় বাষ্প সংগ্রহ এবং উভয়ের ব্যবহারের জন্য খনিজ লবণ সংগ্রহ করে। অন্যদিকে শৈবাল তার ক্লোরোফিলের মাধ্যম নিজের জন্য ও ছত্রাকের জন্য শর্করাজাতীয় খাদ্য প্রস্তুত করে।

৬। কমেনসেলিজম বলতে কী বোঝো?

উত্তর : সহযোগীদের মধ্যে একজন মাত্র উপকৃত হয়। অন্য সহযোগী সদস্য উপকৃত না হলেও কখনো ক্ষতিগ্রস্ত হয় না। যেমন—রোহিনী উদ্ভিদ মূলের সাহায্যে নিজেকে মাটিতে আবদ্ধ করে এবং অন্য বড় উদ্ভিদকে আরোহণ করে ওপরে ওঠে। এরূপ অন্য বৃক্ষের ওপর প্রসারিত হয়ে বেশি পরিমাণে আলো গ্রহণ করে।

৭। অ্যান্টিবায়োসিস বলতে কী বোঝো?

উত্তর : একটি জীব কর্তৃক সৃষ্ট জৈব রাসায়নিক পদার্থের কারণে যদি অন্যজীবের বৃদ্ধি ও বিকাশ আংশিক বা সম্পূর্ণরূপে বাধাপ্রাপ্ত হয় অথবা মৃত্যু ঘটে তখন সেই প্রক্রিয়াকে অ্যান্টিবায়োসিস বলে। অণুজীবজগতে এ ধরনের সম্পর্ক অনেক বেশি দেখা যায়।

৮। বিয়োজক বলতে কী বোঝো?

উত্তর : পুকুরের পানিতে বহু ছত্রাক ও ব্যাকটেরিয়া মৃতজীবী হিসেবে বাস করে। এদের বিয়োজক বলে। এরা পানিতে ভাসমান বা পানির তলায় কাদার মধ্যে বাস করে। এরা জীবিত বা মৃত প্রাণীদের আক্রমণ করে এবং পচনে সাহায্য করে। ফলে উৎপাদকের ব্যবহার উপযোগী জৈব ও অজৈব রাসায়নিক পদার্থ পুনরায় সৃষ্টি হয়। এসব বিয়োজিত উপাদানগুলো আবার পুকুরের উৎপাদক শ্রেণির জীব ব্যবহার করে।

মন্তব্য