kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

প্রযুক্তি

ওয়েবে মজার পাঁচ

স্মার্টফোন বা পিসিতে শুধু ফেসবুকিং করে অবসরটার বারোটা বাজাতে যেয়ো না। আছে আরো মজার মজার ওয়েবসাইট। এর মধ্যে পাঁচটি সাইটের সন্ধান জানাচ্ছেন মাহবুবর রহমান সুমন

৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ওয়েবে মজার পাঁচ

জুমকুইল্টের ফ্যান্টাসি জগৎ

এভারেস্ট জয়

তোমাদের মধ্যে কারো কি ইচ্ছা আছে আট হাজার ৮৪৮ মিটারের ওই পর্বতটা জয় করার? উচ্চতাভীতি আছে? তবে সহজে এভারেস্ট জয় করার একটা বুদ্ধি আছে। www.everest3d.de    সাইটে ঢু মেরে আসো। থ্রিডি ভার্চুয়াল জগতে উঠতে পারবে এভারেস্টের শিখরে। কয়েকটি সহজ নিয়ম মানতে হবে শুধু। এই সাইটের আবার একটি অ্যাপও পাবে। ওতেই দেখবে, কী করে ধাপে ধাপে উঠতে হয় এভারেস্টে। 

 

বসন্তেও ঝড়-বর্ষা

কদিন পরেই শীত। কিন্তু খুব মন চাইছে আষাঢ়ের মতো ঝড়-বর্ষার শব্দ শুনতে শুনতে চায়ে চুমুক দিতে? কক্সবাজার না গিয়েও সমুদ্রের ঢেউয়ের তালে তালে চাঁদ দেখতে মন চাইছে? মনের এত ইচ্ছা পূরণ করতে পারো কয়েক ক্লিকেই। https://asoftmurmur.com    -এ ঢুকলেই পূরণ হবে ইচ্ছাগুলো। ওয়েবসাইটটিতে বেশ কয়েক ধরনের সাউন্ড আছে। এগুলো এমনভাবে রেকর্ড করা, যা শুনলে মনে হবে তোমার সামনেই সব ঘটছে। এ ধরনের আরেকটি সাইট হলো .িহড়রংষর.পড়স   ।

 

জুমের দুনিয়া

চুপচাপ বসে থেকে কোনো এক ফ্যান্টাসি জগতে হারিয়ে যেতে ইচ্ছা করছে? তোমার এই ইচ্ছা পূরণ করতে আছে অনবদ্য একটি সাইট http://zoomquilt.org   । সাইটটা ওপেন করলেই শুরু হবে জুম ইন। মানে একটা ছবি বড় হতে থাকবে। সেই ছবির পেট থেকে বের হবে আরেকটি ছবি। সবই হাতে আঁকা। এভাবে চলতেই থাকবে। ধৈর্যের পরীক্ষাও দিয়ে দাও এই সুযোগে।

আকাশে এখন কয়টা প্লেন?

তোমাদের কি জানতে ইচ্ছা করে বাংলাদেশের আকাশে এখন কয়টা প্লেন উড়ছে? বা আমাদের বিমানবন্দরে এখন কয়টা উড়োজাহাজ আছে ওড়ার অপেক্ষায়? আবার ধরো, তোমার এক বন্ধু আজ রাত ৮টার ফ্লাইটে চীনে যাবে। ৯টা ১৫ মিনিটে বন্ধুর বিমানটি কোথায় আছে, তা-ও জানতে পারবে। শুধু ভিজিট করতে হবে .িভষরমযঃত্ধফধত্২৪.পড়স   ।

 

খালি চোখে গ্রহ-নক্ষত্র

সৌরজগত্ নিয়ে নিশ্চয়ই পড়েছ বিজ্ঞান বইয়ে। সেখানে গ্রহ-নক্ষত্রের নাম আর দূরত্ব নিয়ে অনেক হিসাব-নিকাশ মনে রাখতে হয়েছে। খালি চোখে এসব গ্রহ-নক্ষত্রগুলোকে দেখা গেলে কেমন হতো? http://stars.chromeexperiments.com ওয়েবসাইটে ঘুরে আসো একবার। গ্রাফিকস কার্ডটা একটু উন্নতমানের হলে তোমার সামনে খুলে যাবে বিশাল মহাকাশ।

গ্রাফিকস : সমরেন্দ্র সুর বাপী ছবি : মোহাম্মদ আসাদ মডেল : লিথি, শিন্মু

মন্তব্য



সাতদিনের সেরা