kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

নাক-কান-গলাবিষয়ক বাছাই প্রশ্নের উত্তর দিয়েছেন জাতীয় নাক-কান-গলা ইনস্টিটিউট, তেজগাঁও, ঢাকার পরিচালক অধ্যাপক ডা. মো. আবু হানিফ

১৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

সমস্যা : আমার বয়স ২৮ বছর, ওজন ৬১ কেজি, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। আমার সমস্যা হলো—ঘন ঘন ঠাণ্ডা লাগে। নাকের সর্দির সঙ্গে মাঝেমধ্যেই একটু রক্ত যায়। আমি বেশ চিন্তিত আছি? এটা কি খুব ভয়ের কিছু?

সানজিদা ইসলাম কচি

কটিয়াদী, কিশোরগঞ্জ।

পরামর্শ :  ঠাণ্ডা লাগলে নাক দিয়ে হালকা রক্ত যেতে পারে। এতে ভয়ের কিছু নেই। কিন্তু যদি দুই সপ্তাহের বেশি চলতে থাকে, তবে অবশ্যই নাক, কান, গলা বিশেষজ্ঞ কাউকে দেখানো দরকার।

 

সমস্যা : আমার বয়স ২৭, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৫৩ কেজি। আমি পেশায় একজন গাড়িচালক। আমার বাঁ কানে শোঁ শোঁ শব্দ হয়। চিকিৎসকের কাছে গিয়ে জানতে পারি, কানের পর্দা ছিদ্র হয়ে গেছে। এখন নাকি অপারেশন লাগবে। আমি জানতে চাই, অপারেশন করলে আমার কানের অবস্থা কি স্বাভাবিক হবে?

নুরুন নবী, মধ্যেরচর, কেরানীগঞ্জ, ঢাকা।

পরামর্শ : অপারেশন করালে স্বাভাবিকের মতো হবে—এর কোনো নিশ্চয়তা নেই। কিন্তু কানের পর্দা লাগালে ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। পর্দা না লাগালে বরং দিন দিন আরো খারাপ পর্যায়ে যেতে পারে।

 

সমস্যা : আমার বয়স ৩৯ বছর, উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৫৬ কেজি। আমি একজন বাউলশিল্পী। আগে এক মঞ্চে ১০-১২টি গান গাইতে পারতাম; কিন্তু এখন চার-পাঁচটি গান গাইলেই গলাটা খুব ব্যথা করে, আর কণ্ঠ বসে যায়। বসা কণ্ঠ সারতে দুই-তিন দিন সময় লাগে। আদা, লবণ, লবঙ্গ দিয়ে আমি কুসুম গরম পানি পান করি। এতে কিছুটা আরাম পাই বটে। আমার কণ্ঠ পুরোপুরি ঠিক রাখতে কী করা উচিত, পরামর্শ চাই?

মাকসুদা মরিয়ম, সোনারগাঁ, ঢাকা।

পরামর্শ : কণ্ঠ ঠিক রাখতে ঠাণ্ডা পরিহার করতে হবে। একসঙ্গে ১০-১২টি গান করা উচিত নয়। আপনি হাই স্কেলের গান আপাতত বাদ দিন। পাশাপাশি একগ্লাস গরম পানিতে আধা চা চামচ লেবুর রস, আধা চা চামচ মধু মিশিয়ে দিনে পাঁচ থেকে সাতবার পান করতে থাকুন ১৫ দিন। এতেও যদি কাজ না হয়, তখন একজন ইএনটি বিশেষজ্ঞের শরণাপন্ন হোন।

 

সমস্যা : আমার  বয়স ২৬ বছর, উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৫৮ কেজি। আমার নাকের হাড় বাঁকা ধরা পড়েছে। বাঁ নাক দিয়ে শ্বাস নিতে সমস্যা হতো, এখনো হয়। চিকিৎসক বলেছেন, অপারেশন না করে ওষুধ চালিয়ে যেতে। এতে নাকি তেমন কোনো সমস্যা হবে না। কিন্তু অপারেশন করালে যদি একেবারে ভালো হয়ে যাই, তবে আমি অপারেশন করাতে চাই। এ ব্যাপারে আপনার পরামর্শ কামনা করছি।

সুবাস দাস, কুমারখালী, কুষ্টিয়া।

পরামর্শ : আপনার যা সমস্যা, তা অনেকেরই আছে। তবে ভালো কোনো চিকিৎসক দিয়ে অপারেশন করালে সুস্থ হওয়ার সম্ভাবনা অবশ্যই রয়েছে। অপারেশন না করিয়ে ওষুধ দিয়ে সাময়িকভাবে হয়তো আরাম পেতে পারেন। আপনি ভালো কোনো ইএনটি সার্জনের পরামর্শ নিন।

মন্তব্য



সাতদিনের সেরা