kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

এফআর টাওয়ারের ফায়ার হাইড্রেন্ট অকার্যকর ছিল

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৯ ১৩:০৫ | পড়া যাবে ২ মিনিটে



এফআর টাওয়ারের ফায়ার হাইড্রেন্ট অকার্যকর ছিল

ছবি অনলাইন

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ঢাকার বনানীর এফআর টাওয়ারে কাজ শুরু করেছে তদন্তকারীরা। তদন্তকারীরা দেখেছেন ভবনটিতে ফায়ার হাইড্রেন্ট থাকলেও তা অকার্যকর ছিল। ভবনটিতে অগ্নিকাণ্ডে ২৫ জন নিহত এবং অর্ধ শতাধিক আহত হয়েছেন।

আজ শনিবার সকাল ১১টার দিকে প্রথমে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটির সদস্যরা ভবনটিতে ঢোকেন। পরপরই স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটির সদস্যরাও যান সেখানে।

ভবনটির অগ্নিকাণ্ড তদন্তে মোট চারটি তদন্ত কমিটি গঠন করে সরকারের বিভিন্ন কর্তৃপক্ষ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়জুর রহমান নেতৃত্বাধীন তদন্ত কমিটিতে থাকা বুয়েট, ঢাকা জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, পুলিশ ও আর্মড ফোর্সেসের প্রতিনিধিসহ ৯ সদস্য এফআর টাওয়ারে ঢোকেন।

অতিরিক্ত সচিব ফয়জুর রহমান ভবনটি পরিদর্শন করে বলেন, আমরা দেখেছি ভবনের ৮, ৯ ও ১০ তলায় আগুন লেগেছিল। তবে কীভাবে লেগেছে, ঠিক কোন জায়গা থেকে লেগেছে, তা এখনও বলতে পারছি না। আমরা যেসব ফ্লোরে গিয়েছি (৮, ৯. ১০), সেখানে দেখেছি দেয়ালের ফায়ার হাইড্রেন্ট অকার্যকর ছিল।

অতিরিক্ত সচিব তরুণ কান্তি শিকদারের নেতৃত্বাধীন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত দলের ৬ সদস্য ছিলেন ভবনটি পরিদর্শনে। তিনি  বলেন, উপরের তলায় গিয়ে দেখলাম, মানুষ বেশি মারা যাওয়া কারণ হচ্ছে ফায়ার এক্সিট বড় সরু। সিঁড়ি মাত্র ২৪ ইঞ্চি। বিভিন্ন ফ্লোর মালিকেরা ইন্টেরিয়র ডেকোরেশন যেভাবে করেছে, যার কারণে মানুষজনের এক তলা থেকে আরেক তলায় যোগাযোগ ব্যাহত হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা