kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১         

পরিকল্পনা মন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ

হকার নীতিমালা প্রণয়নের দাবিতে বিক্ষোভ

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৯ ১৬:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



হকার নীতিমালা প্রণয়নের দাবিতে বিক্ষোভ

হকার ব্যবস্থাপনার জাতীয় নীতিমালা প্রণয়নসহ ১০ দফা সুপারিশ তুলে ধরেছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন। দাবি বাস্তবায়নের আহ্বান জানিয়ে পরিকল্পনা মন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে। এর আগে একই দাবিতে তারা রাজধানীতে বিক্ষোভ কর্মসূচী পালন করেছে।

হকারদের ওপর গ্রেফতার-মামলা-হয়রানি-নির্যাতন বন্ধসহ ১০ দফা দাবিতে আজ রবিবার দুপুরে রাজধানীর গুলিস্তান থেকে বিক্ষোভ মিছিল বের করে হকার্স ইউনিয়ন। মিছিলটি পরিকল্পনা মন্ত্রণালয় অভিমুখে যাওয়ার সময় পুরানা পল্টন মোড়ে পুলিশ কাটাতারের ব্যারিকেডে আটকা পড়ে। পরে সেখানেই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে ১৩ সদস্যের প্রতিনিধি দল গিয়ে মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

সংগঠনের সভাপতি আব্দুল হাশিম কবীরের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন করেন সংগঠনের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াত, কার্যকরী সভাপতি মুর্শিকুল ইসলাম শিমুল, সংগঠনের সাংগঠনিক সম্পাদক মো. জসিম উদ্দিন, যুগ্ম সম্পাদক হযরত আলী, সহ-সভাপতি মো. শহীদ, মো. আনোয়ার হোসেন, মো. হানিফ মিয়া, দপ্তর সম্পাদক মো. গোলাপ হোসেন, অর্থ সম্পাদক মো. মজিদ, ক্রীড়া সম্পাদক আজিজুল ইসলাম, কেন্দ্রীয় নেতা উসমান গণি, রফিক তালুকদার, শফিুকুল ইসলাম, মো. শহীদ মিয়া, মো. মঞ্জু প্রমূখ।

সমাবেশে উত্থাপিত ১০দফায় পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধ, হকারদের রাষ্ট্রীয় স্বীকৃতি, চাঁদাবাজী বন্ধ, হকারদের উপর দমন পীড়ন নির্যাতন বন্ধ, প্রকৃত হকারদের তালিকাভুক্তিকরণসহ আইডি কার্ড প্রদান, দখলকৃত সরকারি জায়গা দখলমুক্ত করে হকারদের পুর্নবাসন, হকারদের ট্যাক্সের অন্তর্ভুক্ত করা, হকারদের পুর্নবাসনের জন্য ৫ বছর মেয়াদী মহাপরিকল্পনা গ্রহণ এবং জাতীয় বাজেটে হকারদের জন্য বরাদ্দ রাখার দাবি জানানো হয়।
সমাবেশে বক্তারা বলেন, যারা অবাধ ও মুক্ত ফুটপাত চান তাদের সাথে আমাদের কোন বিরোধ নাই। আমরা চেয়েছি যাতে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ না করা হয়। সচেতন নাগরিকদের প্রতি আমাদের আকুল আবেদন থাকবে বিগত সময়ে হকার পুনর্বাসনের নামে যে সকল প্রকল্প হয়েছে সেই সকল প্রকল্পের বাস্তব অবস্থা এবং চরম দুর্নীতি ও লুটপাটের বিরুদ্ধে সকলেই সোচ্চার হবেন।

মন্তব্য



সাতদিনের সেরা