kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

হজ যাত্রীরা আসছেন ক্যাম্পে, উদ্বোধন কাল

কালের কণ্ঠ অনলাইন   

১০ জুলাই, ২০১৮ ০৯:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



হজ যাত্রীরা আসছেন ক্যাম্পে, উদ্বোধন কাল

পবিত্র হজে যাওয়ার জন্য যাত্রীরা আসতে শুরু করেছেন রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে। হজযাত্রীদের আগমন উপলক্ষে রাজধানীর আশকোনা হজ ক্যাম্পের মসজিদ ও ক্যাম্প পরিষ্কার-পরিচ্ছন্ন করেছেন পরিচ্ছন্নকর্মীরা। শেষ হয়েছে হজ ক্যাম্পে ধোঁয়া-মোছার কাজও। আজ মঙ্গলবার থেকে যাত্রীদের জন্য খুলে দেওয়া হয়েছে ক্যাম্প। আগামীকাল বুধবার ঢাকার আশকোনায় হজ অফিসে হজের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম বলেন, সোয়া লাখ হজযাত্রীকে স্বাগত জানাতে আমাদের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে হজের কার্যক্রম উদ্বোধন করার দুদিন পরে শুরু হবে হজ ফ্লাইট। ফ্লাইটের আগে হজ যাত্রীদের আশকোনা হজ ক্যাম্পে দুই-তিন দিন অবস্থান করার নিয়ম রয়েছে। কারণ এখানে প্রতি ওয়াক্ত নামাজের পর হজের করণীয় বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়া মক্কা, মদিনা, আরাফাত ও মিনায় গিয়ে কীভাবে হজের আনুষ্ঠানিকতা পালন করতে হবে সে বিষয়গুলো অবহিত করা হয়।

হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম আরো বলেন, হজ যাত্রীদের সব ধরনের সেবা দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে।  হজ যাত্রীদের জন্য আমাদের ৪০ জনের একটি স্বেচ্ছাসেবী দল সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। হজ ক্যাম্পে সব সময় তিন হাজার যাত্রী অবস্থান করবেন। ধারাবাহিকভাবে এখানে সব যাত্রীই এসে দুই-তিন দিন করে অপেক্ষা করবেন। বিভিন্ন বিষয়ে তালিম দেওয়ার পর তাদের ফ্লাইট হবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা