kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

দেশজুড়ে সতর্কাবস্থা

দেশে শ্রীলঙ্কার মতো হামলার আশঙ্কা নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দেশে শ্রীলঙ্কার মতো হামলার আশঙ্কা নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

শ্রীলঙ্কার গির্জায় বোমা হামলার পর গতকাল ঢাকায় গির্জাগুলোয় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। ছবি : কালের কণ্ঠ

রাজধানীর ফার্মগেট ফুট ওভারব্রিজের গলির মুখে একটি গাড়ি দাঁড় করে রেখে সেখানে কিছু পুলিশ ছিল সতর্কাবস্থায়। পাশেই গির্জা। আশপাশে শবেবরাতের নামাজ পড়তে যাওয়া মুসল্লিদের ভিড় ছিল। বিভিন্ন বয়সের লোকজন ঘোরাঘুরি করছিল সড়কে। সন্দেহজনক কাউকে দেখলেই সাদা পোশাকের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদের দেহ তল্লাশি ও জিজ্ঞাসাবাদ করছিল। শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার পর গত রবিবার রাতে রাজধানীর তেজগাঁও গির্জার আশপাশের চিত্র এমন ছিল।

তবে দেশজুড়ে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হলেও দেশে শ্রীলঙ্কার মতো কোনো হামলার আশঙ্কা নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল সোমবার রাজধানীর বানানীতে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের বাসায় এসে তিনি এ কথা বলেন। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত আছে।

পুলিশ ও র‌্যাব সদর দপ্তর সূত্র জানিয়েছে, গত রবিবার স্টার সানডে উদ্‌যাপনকালে শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার পর থেকে দেশের সব গির্জাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। বিশেষ করে শবেবরাতকেন্দ্রিক যে উৎসব চলে, সেখানেও যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে বিশেষ খেয়াল ছিল আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর।

সরেজমিন : গত রবিবার সন্ধ্যা থেকে রাত ১টা পর্যন্ত রাজধানীর তেজগাঁও, গুলশান, বনানী, মতিঝিল, রমনা ও পুরান ঢাকার বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, মোড়ে মোড়ে পুলিশের টহল টিম ঘোরাঘুরি করছে। সতর্ক ছিল তারা। অনেক সড়কে ছিল চেকপোস্ট। সেখানে সন্দেহভাজনদের তল্লাশি চলছিল। সেই সঙ্গে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে একসঙ্গে অনেক লোককে এক জায়গায় জড়ো হতে দেয়নি পুলিশ।

বিমানবন্দরে নিরাপত্তা জোরদার : এদিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের সব বিমানবন্দরের নিরাপত্তা বাড়ানো হয়েছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদস্য (নিরাপত্তা) শাহ মো. ইমদাদুল হক গত রাতে কালের কণ্ঠকে বলেন, ‘পৃথিবীর সব বিমানবন্দরে নিরাপত্তা সতর্কতা আছে। আমরাও সতর্ক আছি। এরই অংশ হিসেবে বিমানবন্দরের সব পয়েন্টে নিরাপত্তা বাড়ানো হয়েছে।’ 

বিমানবন্দর আমর্ড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) এসপি আলমগীর হোসেন শিমুল বলেন, শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলা ও বিস্ফোরণের ঘটনার পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা বাড়ানো হয়েছে। বিমানবন্দরের প্রবেশ গেট থেকে শুরু করে ভিভিআইপি, ভিআইপি ও ডমেস্টিক লাউঞ্জসহ গুরুত্বপূর্ণ স্থান ও প্রবেশপথগুলোতে তল্লাশি বাড়ানো হয়েছে।

মন্তব্য