kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

আজ থেকে ভোটার তালিকা হালনাগাদ

নিজস্ব প্রতিবেদক   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজ মঙ্গলবার থেকে ভোটার তালিকা হালনাগাদের জন্য সারা দেশে তথ্য সংগ্রহের কাজ শুরু হচ্ছে। নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় থেকে জানানো হয়, প্রধান নির্বাচন কমিশনার রাজবাড়ী জেলায় এবং অন্য নির্বাচন কমিশনারদের মধ্যে মো. রফিকুল ইসলাম চট্টগ্রামে, বেগম কবিতা খানম সিলেটে, ব্রি. জে. শাহাদত হোসেন চৌধুরী (অব.) ঢাকার সাভারে এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব রাজশাহীতে ভোটার তালিকা হালনাগাদকাজের উদ্বোধন করবেন। এ ছাড়া রংপুরে অতিরিক্ত সচিব, কুমিল্লায় ডিজি এনআইডি এবং বরিশাল, খুলনা ও ময়মনসিংহে নির্বাচন কমিশনের তিনজন যুগ্ম সচিব এর উদ্বোধন করবেন।

এবার সারা দেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহ করা হবে। হিজড়া পরিচয়েও এবার ভোটার হওয়ার সুযোগ রয়েছে। ১৩ মে পর্যন্ত নাগরিকদের তথ্য সংগ্রহ করবে নির্বাচন কমিশন (ইসি)। এ কাজ শেষ হলে ওয়ার্ডে স্থাপিত নিবন্ধন কেন্দ্রে চোখের আইরিশ বা মণির ছবি ও দশ আঙুলের ছাপ নেওয়া হবে। এরপর ২০২০ সালের ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ইসি।

গত ৮ এপ্রিল ইসি যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান সাংবাদিকদের জানিয়েছিলেন, এবার ১৫ থেকে ১৮ বছর বা এর বেশি বয়সীদের তথ্য সংগ্রহের পরিকল্পনা নেওয়া হয়েছে। ২০০১ সালের ১ জানুয়ারির আগে যারা জন্ম নিয়েছে তাদের এবার ভোটার করা হবে। বাকিদের শুধু তথ্য নিয়ে রাখা হবে। ২০০১ সালের ১ জানুয়ারির পর থেকে ২০০৪ সালের ১ জানুয়ারির আগে যারা জন্ম নিয়েছে তাদের তথ্যও নেওয়া হবে। এ ক্ষেত্রে ২০১৯ সালের ১ জানয়ারি যাদের বয়স ১৮ হবে তাদের তালিকায় যুক্ত করা হবে আগামী বছর। এরপর ২০২০, ২০২১ ও ২০২২ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ হবে তারা স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হয়ে যাবে।

ইসি সূত্র জানায়, বাড়ি বাড়ি গিয়ে ইসির নিয়োগ করা তথ্য সংগ্রহকারীরা তথ্য নেওয়ার তিন সপ্তাহ পর নির্দিষ্ট নিবন্ধন কেন্দ্রে গিয়ে সংশ্লিষ্টদের চোখের আইরিশের ছবি ও দশ আঙুলের ছাপ দিতে হবে। আর নিবন্ধন কেন্দ্র স্থাপন করা হবে প্রতিটি ওয়ার্ডে।

মন্তব্য