kalerkantho

পর্যাপ্ত বাস ও গণপরিবহনে শৃঙ্খলার দাবিতে পবার মানববন্ধন

বিভিন্ন রুটে প্রয়োজনীয় সংখ্যক বাস থাকলে ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমে আসবে

নিজস্ব প্রতিবেদক   

২০ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গণপরিবহন ব্যবহারকারীদের হয়রানি ও দুর্ভোগ লাঘবে রাজধানীর সবকটি রুটে প্রয়োজনসংখ্যক বাস নিশ্চিতের দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এসব দাবি জানিয়েছে সংস্থাটি।

মানববন্ধনে বক্তারা বলেন, রাজধানীতে বসবাস করা সাধারণ নাগরিকরা নিয়মিত গণপরিবহন ব্যবহার করে। কিন্তু অফিসে যাওয়া ও আসার সময় তীব্র গণপরিবহন সংকটে ভোগান্তি পোহাতে হয় তাদের। এ সময় তীব্র যানজটের কবলেও পড়তে হয় অফিসগামী মানুষদের। এর অন্যতম কারণ সড়কে বিশৃঙ্খলা এবং পর্যাপ্ত বাস না চালানো। রুট পারমিট নেওয়ার সময় কম্পানিগুলো যত সংখ্যক বাস রাস্তায় নামানোর অঙ্গীকার করে, তার চেয়ে অনেক কম বাস সড়কে নামায়। এ ছাড়া রাস্তায় নামানো এসব বাসের ফিটনেস নিয়েও রয়েছে প্রশ্ন।

বক্তারা আরো বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ অন্যান্য কর্তৃপক্ষের অভিযানের সময় ফিটনেস ও কাগজপত্রবিহীন বাস সড়কে নামানো বন্ধ করে দেওয়ায় গণপরিবহন সংকট আরো বাড়ে। বাস সংকট সৃষ্টি করে ভাড়ার পরিমাণ বাড়িয়ে দেওয়া হয়। এই সুযোগে অতিরিক্ত অর্থ খরচ করে অ্যাপভিত্তির মোটরসাইকেল-ট্যাক্সিতে উঠতে বাধ্য হয় যাত্রীরা। বৃষ্টির সময় এই ভোগান্তি আরো বাড়ে। এ ছাড়া নির্ধারিত বাস স্টপেজে গাড়ি না থামানোর কারণে রাস্তার মাঝখানে ঝুঁকি নিয়ে বাসে উঠতে বাধ্য হয় যাত্রীরা।

বক্তারা মনে করেন, বিভিন্ন রুটে প্রয়োজনীয়সংখ্যক বাস থাকলে ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমে আসবে। এতে যানজট ও ভোগান্তি উভয়ই কমবে। যেসব কম্পানি শর্তানুযায়ী পর্যাপ্তসংখ্যক বাস রাস্তায় নামাতে ব্যর্থ হবে তাদের রুট পারমিট বাতিল করতে হবে। রাজধানীর গণপরিবহনের মানোন্নয়ন ও সঠিকভাবে পরিচালনার জন্য সংশ্লিষ্ট সবকটি সংস্থার সমন্বয় বাড়ানোর দাবি জানান বক্তারা।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে মানববন্ধনে সংগঠনটির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান, পুরান ঢাকা নাগরিক উদ্যোগের সভাপতি নাজিম উদ্দিন এবং সেভ দ্য রিভার্সের জাতীয় কমিটির সদস্য শাকিল ওসমান প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য