kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

শবেবরাত নিয়ে রিট

ধর্মীয় বিষয়ে হস্তক্ষেপ করব না : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক   

১৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ধর্মীয় বিষয়ে হস্তক্ষেপ করব না : হাইকোর্ট

শবেবরাতের দিনক্ষণ নিয়ে হাইকোর্ট আবার বলেছেন, ‘ধর্মীয় বিষয়ে হস্তক্ষেপ করব না।’ গতকাল বৃহস্পতিবার আবারও রিট আবেদনকারীরা বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর বেঞ্চে হলফনামার জন্য অনুমতি চাইতে গেলে আদালত এ কথা বলেন।

এর আগে বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ আইনজীবীদের বলেন, শবেবরাত নিয়ে নতুন করে বিভ্রান্তির অবকাশ নেই। তারাও রিট আবেদন করতে হলফনামার অনুমতি দেননি। এই নিয়ে তিনবার হাইকোর্ট শবেবরাতের দিনক্ষণ নিয়ে রিট আবেদনের অনুমতি দিলেন না।

গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটি সভা করে জানিয়েছিল, ওই দিন দেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ২১ এপ্রিল দিনগত রাতে পবিত্র লাইলাতুল বরাত পালিত হবে। তবে ‘মজলিসু রুইয়াতিল হিলাল’ নামে একটি সংগঠনের দাবি, সেদিন খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে। তাদের দাবি অনুযায়ী, ২০ এপ্রিল দিবাগত রাতে পবিত্র লাইলাতুল বরাত পালিত হওয়ার কথা। এ নিয়ে বিতর্ক এড়াতেই জরুরি বৈঠক ডাকে সরকার।

১৩ এপ্রিল বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বিতর্ক এড়াতে ১১ সদস্যের কমিটি গঠন করা হয়। এ কমিটি এরই মধ্যে সিদ্ধান্ত দিয়ে বলেছে ২১ এপ্রিলই শবেবরাত।

এ অবস্থায় ১৫ এপ্রিলও ওই ১০ জন হাইকোর্টে আবেদন করার অনুমতি চেয়েছিলেন। ওই দিন আদালত বলেছিলেন, ‘এটা ধর্মীয় সেনসেটিভ ইস্যু। এটা আদালতের বিষয়বস্তু না করাই ভালো। ইসলামিক ফাউন্ডেশনের প্রতি আস্থা রাখতেও বলেন আদালত।’

মন্তব্য