kalerkantho

শিল্পের সম্ভারে বঙ্গবন্ধু

নিজস্ব প্রতিবেদক   

১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শিল্পের সম্ভারে বঙ্গবন্ধু

শিল্পকলা একাডেমিতে ঢাকা থিয়েটারের প্রযোজনায় গতকাল শারীরিক প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে নির্মিত ‘ফিয়ারলেস’ নাটকটি প্রদর্শন করা হয়। ছবি : লুৎফর রহমান

উন্মোচিত হলো ঐতিহাসিক ৭ই মার্চের পুরো ভাষণের লিখিত রূপসহ খোদাইকৃত গ্রানাইট পাথরের মাঝে উদ্ভাসিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শিল্পকলা একাডেমির মাঠের এক কিনারে প্রায় ১০০ ফুট দীর্ঘ দেয়ালজুড়ে ভাস্কর্যটি গড়েছেন ভাস্কর জাহানারা পারভীন। ‘শিল্পের আলোয় সাতই মার্চ’ শীর্ষক ম্যুরালটিতে উঠে এসেছে উনসত্তরের গণ-অভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশের অভ্যুদয়ের আন্দোলন-সংগ্রামের দৃশ্যকল্প। গতকাল বুধবার ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমি আয়োজিত অনুষ্ঠানমালার অংশ হিসেবে এই ভাস্কর্যের উন্মোচন করা হয়।

তার আগে অতিথিদের সঙ্গে নিয়ে কবি নির্মলেন্দু গুণ তাঁর কণ্ঠে পাঠ করলেন স্বরচিত কবিতা ‘স্বাধীনতা, শব্দটি কীভাবে আমাদের হলো’।

ভাস্কর্যটি প্রসঙ্গে এর নির্মাতা জাহানারা পারভীন বলেন, আমি আমার ভাস্কর্যের মাধ্যমে জাতির পিতার সেই আবেগ, সেই যুক্তি, সেই কঠিন নির্দেশনা ফুটিয়ে তোলার চেষ্টা করেছি চার ফুট বাই আড়াই ফুট কালো গ্রানাইট পাথরে। নিজেকে নিপীড়িত মানুষ ভেবে ভাষণের প্রতিটি শব্দকে প্রকাশ করতে চেষ্টা করেছি দেশের মানুষের প্রতি শ্রদ্ধাবোধ, ভালোবাসা, স্নেহ-মমতা ও সহমর্মিতায়। ঢাকা থিয়েটারের নাটক ‘ফিয়ারলেস’

প্রতিবন্ধীদের মাঝেও লুকিয়ে রয়েছে প্রতিভা। সমাজের আর ১০ জনের মতো তারাও শিল্পের পথে শিল্পের সঙ্গে এগিয়ে চলছে স্বীয় প্রতিভার পরস্ফুিরণে। আর এ বিষয়টি তুলে ধরতে তথা বিশেষভাবে পারঙ্গম প্রতিবন্ধীদের নাট্য প্রতিভার জানান দিতে ভিন্নধর্মী গল্পের ‘ফিয়ারলেস’ নামের নাটক মঞ্চায়ন করেছে নাটকের শীর্ষস্থানীয় দল ঢাকা থিয়েটার। আর এই নাটকটিতে অভিনয়শৈলীর দক্ষতায় তিনজন প্রতিবন্ধী নিজেদের শিল্পের দ্যূতি ছড়িয়ে দিয়েছেন শিল্পকলা একাডেমিতে আগত শিল্পানুুরাগী নাট্য দর্শকদের মাঝে। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় দলের ৪৮তম প্রযোজনার এই নাটক।

মন্তব্য