kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

আর্টিকেল নাইনটিনের কর্মশালায় বক্তারা

ডিজিটাল নিরাপত্তা আইন অনুসন্ধানী সাংবাদিকতার প্রতিবন্ধক

নিজস্ব প্রতিবেদক   

১৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বাধীন সাংবাদিকতা গণতান্ত্রিক কাঠামোর অন্যতম সূচক। কিন্তু ডিজিটাল নিরাপত্তা আইন মূলধারার অনুসন্ধানী সাংবাদিকতার প্রধান অন্তরায়, যা প্রকারান্তরে গণতন্ত্রের জন্য ক্ষতিকর। এই আইন তথ্য অধিকার আইনের সুফল লাভের ক্ষেত্রেও বড় বাধা।

গতকাল মঙ্গলবার ঢাকায় সাংবাদিকতার জন্য সহায়ক কৌশল হিসেবে তথ্য অধিকার আইনের ব্যবহার বিষয়ক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। মতপ্রকাশের স্বাধীনতাবিষয়ক আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন, নরওয়ের অসলোমেট বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এ সভার আয়োজন করে।

ঢাকায় নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন সাবেক দুই প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান ও মোহাম্মদ জমির এবং বিশিষ্ট সাংবাদিক আবেদ খান। আর্টিকেল নাইনটিনের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল এতে সভাপতিত্ব করেন।

সিডসেল ব্লেকেন বলেন, ‘বাংলাদেশে প্রচলিত ডিজিটাল নিরাপত্তা আইনটি স্বাধীন মতপ্রকাশে প্রতিবন্ধক হিসেবে কাজ করছে। আইনটির কারণে অনুসন্ধানী সাংবাদিকতা বাধাগ্রস্ত হবে, যা প্রকারান্তরে গণতন্ত্রের জন্য ক্ষতির কারণ হবে। 

অধ্যাপক ড. গোলাম রহমান বলেন, ‘বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম মূলধারা সাংবাদিকতাকে টেক্কা দিচ্ছে। সংবাদের বিষয়বস্তু প্রসারের ক্ষেত্রে সাধারণ জনগণ এগিয়ে আসছে। আর এ ক্ষেত্রে তারা বেছে নিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম। সুতরাং এটি গণমাধ্যমের জন্য এক বিশেষ বার্তা। এই চ্যালেঞ্জ মোকাবেলায় গণমাধ্যমকে বিকল্প বের করে এগোতে হবে।’

আবেদ খান বলেন, ‘বর্তমান সাংবাদিকতায় সম্পাদক বলে কিছু নেই। রয়েছে সিইও। সাংবাদিক বলেও কিছু অবশিষ্ট নেই, আছে কর্মচারী। এই প্রথার প্রচলন সাংবাদিকতাকে ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত করছে। অর্থ শক্তি ও পেশিশক্তির কাছে সাংবাদিকতা বন্দি হয়ে পড়ছে। সাংবাদিক সংগঠনগুলো তাদের কার্যকারিতা হারিয়েছে। সাংবাদিকতা এবং আইন সাংঘর্ষিক হয়ে পড়েছে।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, রিপোর্টার্স উইথআউট বর্ডারের প্রতিনিধি সেলিম সামাদ, এমআরডিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক হাসিবুর রহমান মুকুর প্রমুখ।

মন্তব্য