kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

দুদকের অভিযান

কারাগারে ঘুষের বিনিময়ে স্বজনের সঙ্গে সাক্ষাৎ

চিকিৎসকের পরিবর্তে একজন ফার্মাসিস্ট প্রাথমিকভাবে রোগীদের ওয়ার্ডে বদলির সুপারিশ করেন

নিজস্ব প্রতিবেদক   

১৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কারাগারে ঘুষের বিনিময়ে স্বজনের সঙ্গে সাক্ষাৎ

কারাগারে ঘুষের বিনিময়ে স্বজনদের সঙ্গে সাক্ষাতের অভিযোগে খুলনা জেলা কারাগারে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক অভিযোগকেন্দ্রে (হটলাইন ১০৬) আসা এমন অভিযোগ পেয়ে দুদক প্রধান কার্যালয় থেকে নির্দেশনা পেয়ে খুলনা জেলা সমন্বিত টিম গতকাল মঙ্গলবার অভিযান চালায়। অভিযানে গিয়ে ঘুষের বিনিময়ে কারাগারে কয়েদিদের সঙ্গে স্বজনদের সাক্ষাতের অভিযোগের সত্যতা পায়। ১০০ থেকে ৩০০ টাকার বিনিময়ে কারারক্ষীরা সাক্ষাতের সুযোগ করে দিয়েছে—হাতেনাতে এমন তিনজনকে পাওয়া যায়। ঘুষ নেওয়ার বিষয়টি কারাগারের জেলার জান্নাতুল ফরহাদকে অবহিত করলে দায়িত্বরত তিন কনস্টেবলকে তাত্ক্ষণিকভাবে বদলি করেন। দুদক টিম সরেজমিন পরিদর্শনে গিয়ে, ঘুষ নেওয়ার বিনিময়ে সুস্থ কয়েদিদের মেডিক্যাল ওয়ার্ডে বদলি করে দেওয়ার অভিযোগের সত্যতা পায় এবং কারাগারে কোনো মেডিক্যাল অফিসার দেখতে পায়নি। চিকিৎসকের পরিবর্তে একজন ফার্মাসিস্ট প্রাথমিকভাবে রোগীদের ওয়ার্ডে বদলির সুপারিশ করেন এবং একজন আবাসিক মেডিক্যাল কর্মকর্তার প্রত্যয়নের মাধ্যমে মেডিক্যাল ওয়ার্ডে বদলি করা হয়।

এদিকে, গাজীপুরে মাধ্যমিক শিক্ষকদের এমপিওভুক্তি, টাইম স্কেল ও নিয়োগ প্রক্রিয়ায় ঘুষ লেনদেনের অভিযোগে দুদক প্রধান কার্যালয় থেকে একটি এনফোর্সমেন্ট টিম গাজীপুরের মাধ্যমিক শিক্ষা অফিসে অভিযান চালায়। অভিযোগ রয়েছে, শিক্ষকদের কাছ থেকে নানাভাবে ঘুষ নিয়ে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করছে উপজেলা শিক্ষা অফিস। বিষয়টি দুদক টিম জেলা শিক্ষা অফিসারকে অবহিত করলে তিনি সব উপজেলা শিক্ষা অফিসারের সঙ্গে একটি সমন্ব্বয় সভা আয়োজনের সিদ্ধান্ত নেন।

একই দিন কুমিল্লার প্রধান পোস্ট অফিসে সঞ্চয়পত্র ক্রয় এবং সুদ উত্তোলনের ক্ষেত্রে ঘুষ লেনদেনের অভিযোগে অভিযান চালায় দুদক। অন্যদিকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের হবিগঞ্জ কার্যালয়ে লাইসেন্স প্রদানের ক্ষেত্রে ঘুষ লেনদেনের অভিযোগে অভিযান চালায় দুদক টিম। আর মাগুরা সদর সাবরেজিস্ট্রি অফিসে, সুনামগঞ্জের বিআরটিএ কার্যালয়সহ বিভিন্ন জেলায় অভিযান চালায় দুদক টিম।

মন্তব্য