kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

বকেয়া বেতনের দাবি

সাভারে সড়ক অবরোধ সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাভারে সড়ক অবরোধ সংঘর্ষ

বকেয়া বেতনের দাবিতে গতকাল ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ডসংলগ্ন একপাশ অবরোধ করে রাখে বিক্ষুব্ধ শ্রমিকরা। ছবি : কালের কণ্ঠ

বকেয়া এক মাসের বেতনের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করায় সাভারে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। গতকাল মঙ্গলবার সাভার পৌর এলাকার দিলখুশাবাগ মহল্লায় অবস্থিত আজিম গ্রুপের ‘জিকে গার্মেন্টস লিমিটেড’ কারখানায় শ্রমিকদের সঙ্গে এ সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে শ্রমিকসহ অন্তত পাঁচজন আহত হয়েছে। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। এ ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারখানাটি এক দিনের জন্য ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

গতকাল দুপুর পৌনে ১টা থেকে সোয়া ১টা পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ডসংলগ্ন একপাশ অবরোধ করে রাখে বিক্ষুব্ধ শ্রমিকরা। এ সময় সড়কে শত শত যানবাহন আটকা পড়ে। শ্রমিকরা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ডের কাঁচা বাজারের সামনে সড়কে ইট ও বিভিন্ন সরঞ্জাম ফেলে অবরোধ করে রাখে। পরে পুলিশ এসে কারখানার মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে আগামী দুই দিনের মধ্যে বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা মহাসড়ক থেকে চলে যায়।

ঢাকা জেলা অতিরিক্ত পুলিশ সুপার সাঈদুর রহমান জানান, মালিকপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে। আগামী দুই দিনের মধ্যে শ্রমিকদের বকেয়া পাওনাদি পরিশোধ করে দেবে। তিনি বলেন, শ্রমিকরা বকেয়া পরিশোধের আশ্বাস পেয়ে মহাসড়ক থেকে চলে যায়। পরে সড়কে যানচলাচল স্বাভাবিক হয়।

কারখানার আয়রন ম্যান ওয়াসিম, কাটিং সহকারী মাসুদ রানা জানান, মার্চ মাসের বেতন গত ৭ এপ্রিল দেওয়ার কথা থাকলেও মালিকপক্ষ নানা অজুহাত দেখিয়ে ঘোরাতে থাকে। মঙ্গলবার বেতন-ভাতা পরিশোধের কথা থাকলেও মালিকপক্ষ প্রদান করেনি। সে কারণে শমিকরা উত্তেজিত হয়ে কাজ বন্ধ রেখে বিক্ষোভ প্রদর্শন করে।

জিকে গার্মেন্টস লিমিটেডের মহাব্যবস্থাপক আলী আকবর জানান, আগামী বৃহস্পতিবার শ্রমিকদের পাওনাদি পরিশোধ করে দেওয়া হবে। মঙ্গলবার কারখানায় বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ায় কারখানাটি এক দিনের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। বুধবার কারখানা যথারীতি খোলা থাকবে।

মন্তব্য