kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

ডিবেট ফর ডেমোক্রেসির নাগরিক সংলাপ

সহিংস উগ্রবাদ রুখতে প্রয়োজন সামাজিক ও রাজনৈতিক অঙ্গীকার

নিজস্ব প্রতিবেদক   

২৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



বিশ্বব্যাপী উগ্রবাদ মোকাবেলায় হিমশিম খেলেও বাংলাদেশ সাহসিকতার সঙ্গে তা মোকাবেলা করতে সক্ষম হয়েছে। তবে এতে তৃপ্ত হওয়ার কিছু নেই। সহিংস উগ্রবাদ মোকাবেলায় পারিবারিক, প্রাতিষ্ঠানিক, সামাজিক ও রাষ্ট্রীয় সচেতনতা গুরুত্বপূর্ণ; সামাজিক ও রাজনৈতিক অঙ্গীকার প্রয়োজন। সাংস্কৃতিক জাগরণ ও আন্তধর্মীয় সম্প্রীতিও বাড়াতে হবে।

গতকাল সোমবার সকালে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে (ভিআইপি লাউঞ্জ) নাগরিক সংলাপে এসব কথা বলেন বক্তারা। মানুষের জন্য ফাউন্ডেশনের ‘সম্প্রীতি প্রকল্প’র সহায়তায় ‘তারুণ্য রুখবে সহিংসতা’ শীর্ষক সংলাপের আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিবেট ফর ডেমোক্রেসি চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

প্রবন্ধে বলা হয়, সহিংস উগ্রবাদ বৃদ্ধিতে পারিবারিক বন্ধনের অভাব, বেকারত্ব, ধর্মের সঠিক ব্যাখ্যা বুঝতে না পারা, হতাশা, সুশাসনের অভাব, আর্থ-সামাজিক বৈষম্য অন্যতম দায়ী। ধর্মের ভুল ব্যাখ্যার কারণে তরুণদের উগ্রবাদে জড়াতে দেখা যাচ্ছে। দেশের পরিস্থিতি ঠিক রাখতে নানামুখী পদক্ষেপ নিতে হবে। নিউজিল্যান্ডের মতো শান্তিপূর্ণ দেশে মসজিদে হামলার পর সহজেই অনুমেয়, সহিংস উগ্রবাদ মোকাবেলা করা এত সহজ নয়।

মন্তব্য



সাতদিনের সেরা