kalerkantho

মঙ্গলবার। ১৮ জুন ২০১৯। ৪ আষাঢ় ১৪২৬। ১৪ শাওয়াল ১৪৪০

খুশির হাওয়ায় ভাসছে বিজেপি

‘মোদির প্রতি প্রবল আস্থার প্রমাণ’

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ভারতের ক্ষমতাসীন দল বিজেপি মনে করে, নির্বাচনের পর প্রকাশিত বুথফেরত জরিপের ফল প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন মেয়াদের প্রতি বিশাল সমর্থনেরও প্রমাণ। তবে দলটির নেতৃস্থানীয় কেউ তাত্ক্ষণিকভাবে বিজয় দাবি করেনি। যদিও অতীতে অনেক বুথফেরত সমীক্ষাই (এক্সিট পোল রেজাল্ট) মিথ্যা প্রমাণিত হয়েছে।

গত রবিবার ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভা নির্বাচনের দেড় মাসব্যাপী ম্যারাথন ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। আগামী ২৩ মে বৃহস্পতিবার ভোটের ফল প্রকাশ করবে নির্বাচন কমিশন। কিন্তু রবিবার সপ্তম দফা তথা চূড়ান্ত দফা ভোটগ্রহণের পরপরই একের পর এক ‘বুথফেরত জরিপের (ভোটদানের পর ভোটারদের কাছ থেকে সংগৃহীত তথ্য) ফল প্রকাশ হতে থাকে। এ ধরনের ১৪টি জরিপের ১২টিতেই দেখা গেছে, তিন শতাধিক আসন পেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি আবারও একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসতে যাচ্ছে। যদিও বিরোধী দলগুলো জরিপগুলো প্রত্যাখ্যান করেছে।

বিজেপির মুখপাত্র জি ভি এল নরসিমা রাও বলেন, বুথফেরত জরিপের ফল পরিষ্কারভাবেই নরেন্দ্র মোদির নেতৃত্বের প্রতি বিপুল ইতিবাচক সমর্থনের কথা তুলে ধরছে যে প্রধানমন্ত্রী নজিরবিহীন ত্যাগ স্বীকার করে দেশের সেবা করে আসছেন। এই ব্যক্তি আবারও তাঁর কাজের পুরস্কার পেলেন স্বতঃস্ফূর্ত জনসমর্থনের মাধ্যমে। এই ফল বিরোধীদের প্রতি চপেটাঘাত, যারা ভিত্তিহীন অভিযোগ এনেছিল এবং মিথ্যা কথা বলেছিল।

নির্বাচনের প্রচারাভিযানে বিরোধী দলগুলো অর্থনৈতিক কর্মসূচি ও কর্মসংস্থান সৃষ্টিতে ব্যর্থতার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তীব্র আক্রমণ হানে। কিন্তু এ ভোটকে ভারতের অন্যতম জনপ্রিয়তম প্রধানমন্ত্রীর প্রতি ‘ব্যক্তিগত জনরায়’ হিসেবেই দেখা হচ্ছে। অর্থনৈতিক ব্যর্থতা সত্ত্বেও হিন্দু জাতীয়তাবাদ ও জাতীয় নিরাপত্তা ইস্যু হাজির করে তিনি ভোটারদের মন ধরে রাখতে সক্ষম হন। বিশেষ করে প্রতিশোধ হিসেবে পাকিস্তানে বিমান হামলা চালানোর পর তিনি ফের ভোটারদের মন জয় করে নেন।

জোট নেতাদের সঙ্গে অমিত শাহর বৈঠক আজ : অন্যদিকে ২৩ মে ভোটগণনা সামনে রেখে বিজেপি সভাপতি অমিত শাহ আজ মঙ্গলবার নিজেদের জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) নেতাদের বৈঠক ডেকেছেন। বুথফেরত সমীক্ষায় সুসংবাদে ভাসতে থাকা অবস্থায় গতকাল সোমবার তিনি এ বৈঠক ডাকেন। বিজেপির সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, অমিত সম্ভবত আজ এনডিএ নেতাদের নিয়ে নৈশভোজে অংশ নেবেন। এর উদ্দেশ্য ভোটের ফলাফলের ওপর ভিত্তি করে জোটের কৌশল নির্ধারণ করা। সূত্র : এএফপি, টিওআই।

মন্তব্য



সাতদিনের সেরা