kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

জরিপে বিভ্রান্ত না হওয়ার আহ্বান বিরোধীদের

চমক আসছে বলল কংগ্রেস

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জরিপে বিভ্রান্ত না হওয়ার আহ্বান বিরোধীদের

কলকাতায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করেন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। ছবি : আনন্দবাজার

ভারতের লোকসভা নির্বাচনের ম্যারাথন ভোটগ্রহণ শেষ হয়েছে গত রবিবার। এরই মধ্যে প্রকাশ পেতে শুরু করেছে বুথফেরত জরিপ। যেখানে ক্ষমতাসীন বিজেপি জয় পেতে যাচ্ছে বলে আভাস দেওয়া হয়েছে। তবে এই আভাসকে মানতে রাজি নয় বিরোধী দল কংগ্রেস। একে বিভ্রান্তি হিসেবে অভিহিত করে কংগ্রেসের দাবি, ২৩ মে বিজেপির জন্য চমক অপেক্ষা করছে। ওই দিন নির্বাচনের ফল প্রকাশ করা হবে।

পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসও এই আভাসকে ‘গুজব’ বলে নাকচ করে দিয়েছে। তারা মনে করে, বুথফেরত জরিপের ফল বেশির ভাগ ক্ষেত্রেই মেলে না।

এদিকে বিজেপি বাদ দিয়ে বাকি দলগুলোর ঐক্য গড়ার চেষ্টা অব্যাহত রয়েছে। গতকাল তেলেগু দেশম পার্টির নেতা ও অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু কলকাতায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করেন। কয়েক দিন ধরেই তিনি এই জোট গড়ার লক্ষ্যে দৌড়ঝাঁপ করছেন। কংগ্রেসপ্রধান রাহুল গান্ধীর সঙ্গেই তিনি গত দুই দিনে দুবার বসেছেন।

এদিকে বুথফেরত আভাস প্রকাশের পর গতকাল বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি) প্রধান মায়াবতী এবং সমাজবাদী পার্টিপ্রধান অখিলেশ যাদব বৈঠক করেছেন। উত্তর প্রদেশ থেকে বিজেপিকে সরানোর লক্ষ্য নিয়ে এরই মধ্যে জোট গঠন করেছেন তাঁরা। তাঁরা দুজন রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন বলে জানা গেছে।

বুথফেরত জরিপ প্রসঙ্গে কংগ্রেস মুখপাত্র রাজীব গৌদা বলেছেন, ‘অনুগ্রহ করে ২৩ মে পর্যন্ত ধৈর্য ধরুন। আমরা আপনাদের চমক দেখাব। ভোট ও আসন নিয়ে আলোচনা একটি জটিল কাজ। দেশজুড়ে এখন ভীতির আবহ বিরাজ করছে। মানুষ সাহস করে তাদের মতামত প্রকাশ করে না।’

তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘বুথফেরত জরিপ গুজব ছাড়া আর কিছু নয়। এই গুজবকে আশ্রয় করেই ইলেকট্রনিক ভোটিং মেশিন পাল্টে দেওয়ার বা জালিয়াতির চেষ্টা করা হবে।’

অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু গতকাল বিকেলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করেন। বিজেপি বাদ দিয়ে বাকি দলগুলোর ঐক্য গড়ার লক্ষ্যে গত কয়েক দিন থেকেই ছুটে বেড়াচ্ছেন তিনি। বিরোধীদলীয় বহু নেতার সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।

আমাদের কলকাতা প্রতিনিধি জানান, গতকাল কালিঘাটে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে তাঁর সঙ্গে একান্তে বৈঠক করেন চন্দ্রবাবু নাইডু। প্রায় ৪৫ মিনিট আলোচনা করেন তাঁরা। কিন্তু আলোচনার বিষয়বস্তু নিয়ে কেউই সংবাদমাধ্যমের কাছে মুখ খোলেননি।

সূত্র জানায়, বৈঠকে মহাজোটের দলগুলোর জোটবদ্ধ থাকার ওপরই বেশি জোর দেওয়া হয়েছে। ভোটের ফল প্রকাশের পর বিজেপি যাতে মহাজোটের কোনো দলকে ভাঙাতে না পারে, সে বিষয়ে আলোচনা হয়েছে। তবে তৃণমূল নেতারা বলেছেন, ২৩ তারিখের ফলাফল না দেখা পর্যন্ত দিদি কিছুই ঠিক করবেন না।

 

সূত্র : পিটিআই, টিএনএন।

 

মন্তব্য