kalerkantho

মঙ্গলবার। ১৮ জুন ২০১৯। ৪ আষাঢ় ১৪২৬। ১৪ শাওয়াল ১৪৪০

যুদ্ধাপরাধে অভিযুক্ত সেনাদের ক্ষমা করে দিতে পারেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২০ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুদ্ধাপরাধে অভিযুক্ত সেনাদের ক্ষমা করে দিতে পারেন ট্রাম্প

ইরাক ও আফগানিস্তানে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত ও দোষী সাব্যস্ত বেশ কয়েকজন মার্কিন সেনাকে ক্ষমা করে দেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করতে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁদের মধ্যে এমন একজনও রয়েছেন যাঁর বিরুদ্ধে নিরস্ত্র বেসামরিক লোকদের নির্বিচারে গুলি করে হত্যার অভিযোগ রয়েছে। গত শনিবার নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প এসব কাগজপত্র খুব দ্রুত প্রস্তুত করার অনুরোধ করেছেন। কারণ আগামী ২৭ মে মেমোরিয়াল ডে কিংবা এর কাছাকাছি সময়ে এ ক্ষমার ঘোষণা দিতে চান তিনি। এ ধরনের কাগজপত্র প্রস্তুত করতে প্রায় মাসখানেক লেগে যাওয়ার কথা। কিন্তু বিচার বিভাগ ছুটির আগেই এগুলো প্রস্তুত করার জন্য ক্রমাগত চাপ প্রয়োগ করে যাচ্ছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তাদের একজন।

যাঁরা ক্ষমা পেতে যাচ্ছেন তাঁদের মধ্যে একজন হলেন নৌবাহিনীর বিশেষ অপারেশন প্রধান এডওয়ার্ড গ্যালাঘার। তাঁর বিরুদ্ধে ইরাকে নিরস্ত্র বেসামরিক লোকদের নির্বিচারে গুলি করে হত্যা ও এক বন্দিকে ছুরিকাঘাতে হত্যার মতো অভিযোগ রয়েছে। এসব অভিযোগে আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিচারের মুখোমুখি হওয়ার কথা তাঁর।

সেনাবাহিনীর মেজর ম্যাথু গলস্টেইনেরও ক্ষমা পাওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে নিউ ইয়র্ক টাইমসের ওই প্রতিবেদন থেকে। তাঁর বিরুদ্ধে ২০১০ সালে নিরস্ত্র এক আফগানকে হত্যার অভিযোগ রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এ দুজন ছাড়াও আরো কয়েকজন সেনার ক্ষমাপ্রাপ্তদের তালিকায় থাকার সম্ভাবনা আছে। কিন্তু ওই সেনাদের নাম প্রকাশ করেনি তারা।

সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা