kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

শেষ দফা ভোটের আগে কেদারনাথে পূজা মোদির

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেষ দফা ভোটের আগে কেদারনাথে পূজা মোদির

ভারতে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণার পর কেটে গেছে প্রায় দুই মাস। সেই থেকে কোনো বিশ্রাম নেই। নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে দেশের বিভিন্ন এলাকা চষে বেড়িয়েছেন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) তারকা জুটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অমিত শাহ। নির্বাচনে জয়লাভের প্রত্যাশায় মোদি প্রতিদিন গড়ে তিনটি করে জনসভায় ভাষণ দেওয়ার পাশাপাশি এখন পর্যন্ত সব মিলিয়ে ১৪০টি জনসভায় ভাষণ দিয়েছেন। এদিকে ভারতে শেষ দফার ভোটগ্রহণ বাকি থাকলেও প্রচারাভিযান শেষ হয়েছে। তাই গতকাল শনিবার সকালে উত্তরাখণ্ডের একটি মন্দিরে গিয়ে পূজা দেন মোদি। একই দিন গুজরাটের সোমনাথ মন্দিরে গিয়ে প্রার্থনা করে সময় কাটান অমিত শাহ।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশের সপ্তম ও শেষ দফা নির্বাচনের আগে ৬৮ বছর বয়সী মোদি গতকাল কেদারনাথ মন্দিরের ‘ধ্যান গুহায়’ আধাঘণ্টা সময় কাটান। এ সময় তাঁকে পাহাড়ি পোশাক পরা অবস্থায় দেখা যায়। জানা গেছে, এখান থেকে হিন্দু জাতীয়তাবাদে বিশ্বাসী এই প্রধানমন্ত্রী আজ রবিবার বদ্রিনাথ মন্দিরে যাবেন। সেখানে তিনি হিন্দু ধর্ম বিশ্বাসীদের অন্যতম দেবতা শিবের পূজা করবেন। সংবাদমাধ্যম আরো জানায়, সমুদ্রপৃষ্ঠ থেকে ১১ হাজার ৭৫৫ ফুট উঁচুতে অবস্থিত কেদারনাথ মন্দির গত পাঁচ বছরে বেশ কয়েকবার পরিদর্শনে এসেছেন মোদি।

এদিকে উত্তরাখণ্ডে ২০১৩ সালের ভয়াভহ বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর উন্নয়নকাজ পরিদর্শন করার কথা রয়েছে মোদির। সে সময় মারাত্মক ওই বন্যায় অন্তত ছয় হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

ভারতে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসতে চেষ্টা করছে প্রধানমন্ত্রী মোদির ক্ষমতাসীন দল বিজেপি। তবে বিভিন্ন জরিপ থেকে পাওয়া তথ্য অনুযায়ী এবারের নির্বাচনে বিজেপির আসনসংখ্যা আগের তুলনায় অনেকটাই কমতে পারে। ধারণা করা হচ্ছে, পুনরায় সরকার গঠনের ক্ষেত্রে মোদির বিজেপিকে অন্য কোনো দলের সঙ্গে জোট গঠন করে ক্ষমতায় আসতে হবে।

সূত্র : আনন্দবাজার, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা