kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

গ্রিন কার্ড নয়, অভিবাসন হবে মেধার ভিত্তিতে : ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাজ বা শিক্ষার স্বার্থে পাকাপাকিভাবে যুক্তরাষ্ট্রে থাকার জন্য বিদেশি নাগরিকদের আর গ্রিন কার্ড দেওয়া হবে না। তার বদলে দেওয়া হবে ‘বিল্ড আমেরিকা ভিসা’। তাঁর নতুন অভিবাসন পরিকল্পনা ঘোষণা করতে গিয়ে বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এও জানিয়েছেন, বিল্ড আমেরিকা ভিসা ইস্যু করার ক্ষেত্রে এবার অনেক বেশি অগ্রাধিকার দেওয়া হবে মেধা, উচ্চ শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা ও মার্কিন মুলুকে চাকরির অফারকে। আত্মীয়-স্বজন দীর্ঘদিন থাকেন যুক্তরাষ্ট্রে, এই যুক্তিতে বিল্ড আমেরিকা ভিসা ইস্যু করা হবে তুলনায় কম সংখ্যায়।

এখন বছরে ১১ লাখ গ্রিন কার্ড ইস্যু করে মার্কিন প্রশাসন। তার মধ্যে মাত্র ১২ শতাংশ ক্ষেত্রে অগ্রাধিকার পায় সংশ্লিষ্ট বিদেশি নাগরিকদের উচ্চ শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতা। গ্রিন কার্ড দেওয়ার ব্যাপারে বেশির ভাগ ক্ষেত্রেই গুরুত্ব পায় আত্মীয়-স্বজন দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে রয়েছেন, এই যুক্তি। কিন্তু বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্প যে অভিবাসন পরিকল্পনার ঘোষণা করেছেন, তাতে এবার বিল্ড আমেরিকা ভিসা ইস্যু করার ব্যাপারে ৫৫ শতাংশ ক্ষেত্রেই অগ্রাধিকার দেওয়া হবে মেধা, উচ্চ শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতাকে। তুলনায় কম গুরুত্ব পাবে মার্কিন মুলুকে আত্মীয়-স্বজনের থাকার বিষয়টি।

হোয়াইট হাউসের রোজ গার্ডেনে তাঁর নতুন অভিবাসন পরিকল্পনা ঘোষণা করেন ট্রাম্প। নতুন এ পরিকল্পনায় মার্কিন অভিবাসন পদ্ধতি নিয়ে আধুনিক বিশ্ব ঈর্ষা করবে জানিয়ে ট্রাম্প বলেন, ‘আমরা অভিবাসনকারীদের স্বাগত জানাচ্ছি আমেরিকায়। আমরা এখন বছরে যত গ্রিন কার্ড ইস্যু করি, তার সংখ্যা কমানো হবে না। তবে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দেশগুলোতে যে নিয়মে ওই ধরনের ভিসা দেওয়া হয়, আমরাও সেইভাবে ভিসা দিতে চাইছি। আমাদের লক্ষ্য, অভিবাসনে মেধা, উচ্চ শিক্ষাগত যোগ্যতা আর দক্ষতার বিষয়টিই আরো বেশি অগ্রাধিকার পাক। তাতে আমেরিকার মঙ্গল।’ সূত্র : রয়টার্স, এনডিটিভি।

 

মন্তব্য