kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

ত্রিপোলির আশপাশ পরিণত হচ্ছে যুদ্ধক্ষেত্রে : রেড ক্রস

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



লিবিয়ার রাজধানী ত্রিপোলির আশপাশের এলাকাগুলোর মানবিক পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে বলে জানিয়েছে  রেড ক্রস। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে তারা বলেছে, ‘ত্রিপোলির আশপাশের ঘনবসতিপূর্ণ এলাকাগুলো ক্রমান্বয়ে একেকটি যুদ্ধক্ষেত্রে পরিণত হচ্ছে।’

ত্রিপোলিকে ঘিরে গত তিন সপ্তাহের সংঘর্ষে ২৭৮ জন নিহত ও  এক হাজার ৩৩২ জন আহত হয়েছে বলে বিশ্বস্বাস্থ্য সংস্থার এক টুইটে জানানো হয়েছে। সংঘর্ষে সৃষ্ট বিদ্যুৎ বিভ্রাটে হাসপাতালগুলোকে হিমশিম খেতে হচ্ছে; পানি তোলার  স্টেশনগুলো দুর্বল হয়ে পড়ছে বলেও জানিয়েছে রেড ক্রস।

বিবৃতিতে এ আন্তর্জাতিক সংস্থাটি জানায়, হাসপাতাল, চিকিৎসা কেন্দ্রগুলো, স্বাস্থ্যকর্মী ও আঘাতপ্রাপ্তদের পরিবহনে নিয়োজিত যানবাহনের নিরাপদ চলাচল নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। ত্রিপোলির নিয়ন্ত্রণ ধরে রাখা পূর্ব লিবিয়ার সরকারের বিরোধী একটি গোষ্ঠীর মিত্র লিবিয়ান ন্যাশনাল আর্মি গত কয়েক সপ্তাহ ধরেই রাজধানীর দখল নিতে একের পর এক আক্রমণ চালিয়ে গেলেও এখন পর্যন্ত শহরটির দক্ষিণাঞ্চলের প্রতিরোধ ভাঙতে পারেনি। দক্ষিণের উপকণ্ঠে বিভিন্ন শহর ও গ্রামে এখনো থেমে থেমে তুমুল লড়াই ও শেলিং চলছে। সূত্র : রয়টার্স।

মন্তব্য