kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

মনোনয়ন দৌড়ে বাইডেন

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন অবশেষে প্রেসিডেন্ট পদে প্রার্থিতার ঘোষণা দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার এক ভিডিওবার্তায় আগামী বছর অনুষ্ঠেয় নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ জানানোর প্রস্তুতির কথা জানান তিনি। ডেমোক্র্যাট প্রার্থীদের মধ্যে সাবেক এই ভাইস প্রেসিডেন্ট মনোনয়ন দৌড়ে অন্যদের থেকে এগিয়ে রয়েছেন।

৭৬ বছর বয়সী জো বাইডেন এবার নিয়ে তৃতীয়বারের মতো মনোনয়ন দৌড়ে অংশ নিচ্ছেন। এর আগে তিনি ১৯৮৮ ও ২০০৮ সালে প্রার্থিতার জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। এবারের মনোনয়নের জন্য অন্তত ২০ জনের সঙ্গে তাঁকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। তাঁদের মধ্যে যেমন নতুন মুখ রয়েছেন, তেমনি রয়েছেন বার্নি স্যান্ডার্স ও এলিজাবেথ ওয়ারেনের মতো অভিজ্ঞ সিনেটররাও। রিয়ালক্লিয়ারপলিটিক্সের করা জরিপে মনোনয়ন দৌড়ে পরিষ্কারভাবে এগিয়ে রয়েছেন বাইডেন। তিনি পেয়েছেন ২৯.৩ শতাংশ ভোট। দ্বিতীয় স্থানে রয়েছেন বার্নি স্যান্ডার্স। তাঁর প্রাপ্ত ভোটের সংখ্যা ২৩ শতাংশ। আর এলিজাবেথ ওয়ারেন পেয়েছেন ৭.৫ শতাংশ ভোট।

ডেমোক্র্যাটদের মধ্যে বাইডেন যথেষ্ট জনপ্রিয়। তা ছাড়া বয়স্ক, মধ্যপন্থী এবং আফ্রিকান-আমেরিকান ভোটারদের মধ্যে তাঁর জনপ্রিয়তার কমতি নেই। গত সপ্তাহে এক বক্তব্যে তিনি বলেছিলেন, ‘ওয়ালস্ট্রিটের ব্যাংকার এবং সিইওরা যুক্তরাষ্ট্র গড়ে তোলেনি। সাধারণ, মধ্যবিত্ত মানুষই আমেরিকা গঠন করেছে।’ সূত্র : এএফপি।

মন্তব্য