kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

লড়বেন না প্রিয়াঙ্কা

বারানসিতে মোদির বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী অজয় রাই

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বারানসিতে মোদির বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী অজয় রাই

ভারতের বারানসিতে গতকাল মেগা রোড শোতে অংশ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতে উত্তর প্রদেশের বারানসি কেন্দ্রে বিজেপি প্রার্থী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে দাঁড়াচ্ছেন না প্রিয়াঙ্কা গান্ধী। মোদির বিরুদ্ধে অজয় রাইকে প্রার্থী করার কথা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে কংগ্রেস। গত লোকসভা নির্বাচনেও এই কেন্দ্রে মোদির বিরুদ্ধে তাঁকে প্রার্থী করেছিল কংগ্রেস।

মোদির বিরুদ্ধে ভোটে দাঁড় করানো হতে পারে সদ্যঃসক্রিয় রাজনীতিতে যোগ দেওয়া কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে—এ জল্পনা বেশ কিছুদিন ধরেই জোরদার হচ্ছিল দেশের রাজনীতিতে। আর এ জল্পনা বিভিন্ন সময় উসকে দেওয়া হয়েছিল কংগ্রেসশিবির থেকেই। কোন কেন্দ্র থেকে দাঁড়ানোর কথা ভাবছেন—জিজ্ঞেস করা হলে প্রিয়াঙ্কার উত্তর ছিল, ‘বারানসি থেকে নয় কেন?’ একই ইঙ্গিত পাওয়া গিয়েছিল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর কাছ থেকেও। যদিও তা যে জল্পনাই ছিল, তা স্পষ্ট হলো গতকাল। উত্তর প্রদেশের বারানসিতে মোদির বিরুদ্ধে অজয় রাইকেই প্রার্থী করছে কংগ্রেস, তা জানিয়ে দেওয়া হলো সরকারিভাবে।

এ নির্বাচনে কংগ্রেসের হয়ে পূর্ব উত্তর প্রদেশের দায়িত্বভার সামলাচ্ছেন প্রিয়াঙ্কা। মন্দিরনগরী বারানসি পড়ে উত্তর প্রদেশের এ অঞ্চলেই। এ কারণে মোদির বিরুদ্ধে প্রিয়াঙ্কা নামের ব্রহ্মাস্ত্র ব্যবহার করা হতে পারে, বাড়ছিল সেই জল্পনা। এ নিয়ে প্রশ্ন করা হলে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও বলেছিলেন, ‘এই নিয়ে রহস্যে রাখছি আপনাদের। কখনো কখনো রহস্য থাকা ভালো।’ যদিও রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছিল, প্রিয়াঙ্কা বারনসিতে কোনোভাবেই দাঁড়াতেন না। মোদিকে চাপে রাখতেই চলছিল এই কৌশল। তাঁদের বক্তব্য ছিল, রাজনৈতিক জীবনের শুরুতেই অনিশ্চিত কোনো আসনে গান্ধী পরিবারের কোনো সদস্যকে প্রার্থী করার কোনো সম্ভাবনা নেই। সেই বক্তব্যকেই কার্যত মান্যতা দিল কংগ্রেসের গতকালের ঘোষণা।

বারানসি শহরকে মোদিময় করে তুলতে গতকাল মেগা রোড শোর আয়োজন করে বিজেপি ব্রিগেড। কংগ্রেসের এ ঘোষণায় সেই বর্ণাঢ্য রোড শোর জৌলুসকে নিশ্চিতভাবেই আরো কিছুটা বাড়িয়ে দিয়েছে। কারণ ২০১৪ সালেও মোদির বিরুদ্ধে লড়ে মাত্র ৭৫ হাজার ভোট পেয়েছিলেন কংগ্রেস প্রার্থী অজয় রাই। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার।

মন্তব্য