kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

পুতিন-উন বৈঠক আজ

কার্যকর ও সফল আলোচনার প্রত্যাশা

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কার্যকর ও সফল আলোচনার প্রত্যাশা

কিম জং উন গতকাল রাশিয়ার ভ্লাদিভস্তক বন্দরের রেলস্টেশনে পৌঁছেন। ছবি : এএফপি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রথমবারের মতো আনুষ্ঠানিক বৈঠকে যোগ দিতে দেশটির বন্দর নগরী ভ্লাদিভস্তোকে পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। গতকাল বুধবার বিকেলে জলপাই রঙের একটি ট্রেনে করে তিনি ভ্লাদিভস্তোকে পৌঁছেন। এ সময় তাঁকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। বিশেষজ্ঞদের ধারণা, যুক্তরাষ্ট্রের সঙ্গে শুরু হওয়া পিয়ংইয়ংয়ের পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা থমকে যাওয়ার পর উন মস্কোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে জোর দিতে শুরু করেছেন।

রাশিয়ার সীমান্তবর্তী শহর খাসানে অতিক্রমকালে রাশিয়ান টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে উন বলেন, ‘এই সফর অত্যন্ত সফল ও কার্যকরী হবে বলে আশা করছি। একই সঙ্গে আমি বিশ্বাস করি, আলোচনা চলাকালীন কোরিয়া উপদ্বীপ নিয়ে সমস্যা সমাধানে এবং দুই দেশের মধ্যকার সম্পর্ক উন্নয়নের বিষয়টি জোরালোভাবে তুলে ধরতে সক্ষম হব।’

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা উনের সঙ্গে বৈঠকে যোগ দিতে আজ বৃহস্পতিবার ভ্লাদিভস্তোকে পৌঁছবেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। আজ বৈঠক শেষে সেখান থেকে তিনি অন্য এক সম্মেলনে যোগ দিতে চীনের রাজধানী বেইজিংয়ের উদ্দেশে রওনা হবেন।

উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কেসিএনএ জানায়, পুতিনের সঙ্গে প্রথমবার আনুষ্ঠানিক বৈঠকে যোগ দিতে ট্রেনে করে রাশিয়ার উদ্দেশে রওনা হয়েছেন উন। তাঁর সফরসঙ্গীদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো রয়েছেন। গতকাল বুধবার উনকে বহনকারী ট্রেনটি তুমেন নদী অতিক্রম করে রাশিয়ার খাসান শহরে পৌঁছায়। এ সময় স্থানীয় লোকজন ঐতিহ্য অনুযায়ী উনকে রুটি ও লবণ দিয়ে বরন করে নেয়।

দুই দেশের সরকারপ্রধান পর্যায়ের বৈঠক উপলক্ষে ভ্লাদিভস্তোক রুস্কি দ্বীপের ল্যাম্পপোস্টগুলোতে মঙ্গলবার থেকেই শোভা পেতে শুরু করেছে উত্তর কোরিয়া ও রাশিয়ার জাতীয় পতাকা। ধারণা করা হচ্ছে, এখানকার একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুতিনের সঙ্গে আলোচনায় বসবেন উন। এ ছাড়া উন আগামীকাল শুক্রবার ভ্লাদিভস্তোতে বেশ কয়েকটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে।

সম্প্রতি বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদারে সচেষ্ট হয়েছে উত্তর কোরিয়া। দেশটির নেতা গত বছর চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে চার দফা দেখা করেন।

সূত্র : এএফপি।

 

মন্তব্য